' অহিংসু '
কবি মাহিন মুর্তাজা

আমি আজ তৃষ্ণার্ত কাকের মতো ঘুরে বেড়াই
সর্বজন পাগল বলে তাই কি! অহিংসুর দলে তো আর নাই।
আনমনে খুঁজি তারে, তৃষ্ণার্ত হিয়া চায় জল
আমরণ হৃদে গেঁথে থাকবে, অমন প্রিয়ার ছল।

ভবের পাগল, ধনের পাগল, কিসের পাগল সে?
পরধন লোভ করে কি! জয়ী হয়েছে?
সেকেলের প্রহর কি আর পরিমাপ করা যায়!
অতি বুদ্ধি করবে দেখিস হৃদয় পুড়ে ছাই।

সখার বুকে মাথা রেখে, আটলো ফন্দি মুচকি হেসে
ভোরের স্বপ্ন মিথ্যে করে, পারি দিল পরের দেশে।
পরনিন্দা করে শুনি,ভাবে বোধহয় বোকাই বুঝি
সময় বুঝি বদলে গেছে, কানে কানে বলিস তাকে
বোধগম্য আজ আকাশছোঁয়া, ছলচাতুরী বুঝতে পারে।