ছন্নছাড়া পাখি, ঝড়ে পড়া পাপড়ি
আড়ালেই দিল পাড়ি, ভরাট খরস্রোতা নদী।
দেহ থেকে প্রাণ বেড়িয়ে গেলে অন্য মানুষ লাশ টানে
কিছু মানুষ জীবন্ত লাশ হয়ে নিজের দেহ নিজেই টানে।
প্রতিষেধক ব্যবহার করলে তো ভাইরাস থেকে রক্ষা পাওয়া যায়
প্রিয় মানুষ ছেড়ে গেলে কোনোভাবে তাকে ভুলা যায়?
অভিযোগ করা ছেড়ে দিয়েছি
অভিমানটুকুও পুষি নি
গতকল্য কুয়াশায় ঢাকা থাকলেও
প্রভাতে কি সূর্য ওঠে নি?
তারা খুঁজতে শিখে গিয়েছে
আর আমি নিজেকে বুঝতে শিখে গিয়েছি।
যারা ব্যবহার শেষে চন্দ্রবিন্দুকে ভুলে যায়
তাদের সাথে আমার সৌহার্দ্যটা কাম্য নয়।
তাইতো আমি তাদের রেখে শূন্যস্থান বেছে নিয়েছি
যদিও অতি রক্তক্ষরণের বদৌলতে হিয়ার সুক্ষ্ম ছিদ্রটা আন্দাজ করা যাচ্ছে
তাতে কি নিজের সাথে সৌহার্দ্যটা তো পূর্ণ রয়েছে।
আমি বাস্তবে বিশ্বাসী
অবান্তর স্বপ্ন দেখা তো বহুত আগেই ছেড়ে দিয়েছি
আমি কবি, তাই আমার কথা আমাকে বলতেই স্বাচ্ছন্দ বোধ করি
পোড়া পাতিলের কয়লা পরিস্কার করা আমার কাম্য নয়।
উদযাপনের কিছু নেই
প্রত্যেকটা গল্পই অদৃশ্য ধুলোর মতো
হেরে গিয়ে, ফিরে আসার প্রচেষ্টা।