রুচিহীনতা যাহার ভাটের ধন, সে তো নেহাৎ মৌনতার কৃপণ
অহিংসা তো নিত্য সঙ্গী, দেখিবে নেহাৎ ছলের স্বপণ।
অপচর্চায় হয়েছে পাক্কা, অবোধ জনগণ খাচ্ছে ধাক্কা
নিখুঁত বুদ্ধি তৈরি করে, সুযোগ বুঝে মারছে ছক্কা।

দ্রব্য কেনার সাধ্যি শুনি! আছে নাকি দ্ররিদ্রের?
মূল্যবৃদ্ধি করে এখন গলার কাঁটা পীড়িতদের।
নুন আনতে পান্তা ফুরোয়, তাদের উপায় কি?
অসৎ ব্যবসায়ী ঐক্য করে, ভেবে দেখেছে কি?

স্বাধীনতা অর্জিত হয়েছে, স্বাধীনতা নাই
সোনার দেশে এখন বুঝি, গরীবের ঘামের দাম নাই?
গরীব শুনি না খেয়ে আজ করে হাহাকার
ভন্ড সমাজ শুদ্ধ করে, পিষাস করো ছারখার।

টোকাই যখন দৌলতি হয়ে, অতীত ভুলে যায়
অন্ধ হয়ে ছুটে তখন, নীতির শিক্ষা নাই।
পথেধারে ঘুরে ঘুরে দরিদ্র, ফিরে যখন বাড়ি
অশেষ চিন্তা করে তখন, পকেটে খুঁজে কড়ি।

মিলবে কিভাবে কিছু কড়ি, মিলবে কিভাবে আহার
দ্রব্যমূল্যের চড়া দামে, দ্রব্য কিনতে লাগে কড়ির পাহাড়।
ভেবেছে কি সমাজ আমার? ভেবেছে কি দেশ?
সোনার দেশের দরিদ্ররা আছে কেমন বেশ?