ধনীরা আরো ধনী হতে চায়, আমার গাঁয়ের দরিদ্র যেখানে ক্ষুধার্ত থেকেই মারা যায়
রাঙা মামার ভাগ্নে যখন অকৃতকার্য হয়েও বিরাট অফিসার হয়ে যায়
আর আমার গাঁয়ের দরিদ্র বাবার সন্তান যেখানে ভালো ফলাফল করেও বেকার রয়ে যায়।
সেখানেও কি আদৌ স্বাধীনতা বুঝা যায়?
বৈষম্য কি আজও জাগ্রত সূর্য নয়?
ধনীর সন্তান ধনী, গরিবের সন্তান চাষি
বৈষম্যই যখন জীবিত থাকবে, দাও তবে গণফাঁসি!
মেধাবীরা মর্গে যাক, মূর্খরা স্বাধীনতা পাক
গলার কাটা যারাই আছে, তারা এবার নিপাত যাক।
যেই স্বাধীনতা আমাকে মুক্ত করতে পারে নি
সেই স্বাধীনতা আমি চাই না।
যেই স্বাধীনতা আমার দরিদ্রদের পেটের ক্ষুধার জ্বালা মেটাতে পারে নি
সেই স্বাধীনতা আমি চাই না।
যেই স্বাধীনতা বৈষম্য দূর করতে পারে নি
সেই স্বাধীনতা আমি চাই না।
যেই স্বাধীনতা আমাকে বৈষম্যহীন রাষ্ট্র দিতে পারে নি
সেই স্বাধীনতা আমি চাই না।
যেই স্বাধীনতা দরিদ্র বাবার সন্তানকে ভবিষ্যত দিতে পারে নি
সেই স্বাধীনতা আমি চাই না।
যেই স্বাধীনতা মেধার মূল্যায়ন করতে শেখায় না
সেই স্বাধীনতা আমি চাই না।
যেই স্বাধীনতা আমার সোনার বাংলাকে দূর্নীতিমুক্ত করতে পারে নি
সেই স্বাধীনতা আমি চাই না
যেই স্বাধীনতা সোনার নগরীর শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে সুশিক্ষা দান করতে শেখায় না
সেই স্বাধীনতা আমি চাই না
যেই স্বাধীনতা কখনো আমাকে স্বাধীনতাই দেয় নি
সেই স্বাধীনতা আমি চাই না।