বাবা নামক বটগাছের ছায়া পেয়েছে যে
পূর্ণতার উঁচু সিঁড়িতে বসত করে সে।
ভবগুড়ে হয়ে উন্মাদনার সঙ্গে পাড়ি দেয় প্রতি প্রহর
বাবা ছাড়া সন্তান অনুভব করতে পারে, মেঘের রাজ্যে তার শহর।

প্রখর রোদে শ্রমিক বেসে নিত্যদিনই দিয়ে যায় শ্রম
বাবা নামক বটগাছটাকে চূর্ণ করে, সন্তান করে ভ্রম।
ইতিহাসের কোনো পৃষ্ঠায় লেখা হয় না তার নাম
বাবা ছাড়া সন্তানই বুঝে, বাবার কি দাম।

বাবা যখন বুড়োর কোঠায়, তখনও ভুলে যায় ম্লান
বাবা আছে এমনজনই তো ভাগ্যবান সন্তান।
সকল দুঃখ সয়েও তিনি প্রহরের নব সূর্য
তাকে ছাড়া অসমাপ্তই রয়ে যায়, নবপ্রহরের সকল কার্য।