বিবর্ণ মন
কবি মাহিন মুর্তাজা

ঘুরঘুর মেঘ হঠাৎ চিৎকার করে উঠলো
আমি বুঝতে পারলাম হয়তো অভিমান করেছে!
হঠাৎ আকাশ থেকে ঝিরঝির বৃষ্টি শুরু হলো
আমি বুঝতে পারলাম অভিমানে কান্না শুরু করেছে!

আকাশ থেকে রৌদের লেস যখন আমার বেলকনিতে এসেছে
আমি বুঝতে পারলাম মনে রঙ লেগেছে, তাই হাসি ফুটেছে!
কোনো একদিন হঠাৎ পৃথিবী কাঁপতে শুরু করেছে
আমি বুঝতে পারলাম অভিমানে ভাঙচুর শুরু করেছে!

প্রচন্ড তাপমাত্রায় শরীরের ঘাম যখন মাটিতে চুইয়ে চুইয়ে পড়ছে
তখন আমি বুঝতে পারলাম ক্লান্ত অনুভব করছে!
দক্ষিণা হাওয়ায় হঠাৎ যখন বেলকনিতে থাকা টাওয়ালটি উড়িয়ে নিয়ে যাচ্ছিল!
তখন বুঝতে পারলাম পরিবেশটা শীতল রাখার বার্তা দিচ্ছে।

ঘোলাটে অন্ধকারে যখন তারা উঠেছিল!
তখন বুঝতে পেরেছিলাম অন্ধকারে ল্যামপোস্টের আলোতে সে আমাকে দেখতে চাইছে
ঘুমন্ত সকালের সূর্যটা যখন কপালে এসে পড়েছিল
তখন আমি বুঝতে পেরেছিলাম সে বিরক্ত অনুভব করছে!