" পরিস্থিতির রথ "
কবি মাহিন মুর্তাজা

না উড়তে পারা খাঁচার পাখিও একসময় বুঝে যায় সে বন্দী
ভালোবাসার অবহেলা পেতে পেতে সেই মানুষটিও বুঝে যায় ভালোবাসার গন্ডি।
যে চলে যায় সে নতুনভাবে জীবন গড়ায় মিথ্যে পিরিতে
আর স্বার্থহীন ভালোবেসে প্রেমিকের জীবন নষ্ট হয়ে যায় অচিরে।

কিছু অভিমান গর্জে ওঠে
দুরত্বের দমবন্ধকতায়।
কিছু অভিযোগ নিরবে থাকে
পরিস্থিতির বাধ্যবাধকতায়।

হারিয়ে যাওয়া আবছা আলোয়, যখনই দেখে তার ছবি
মনটা তখন গুমরে বলে তুই কি কখনো আমার হবি?
মিথ্যে স্বপ্নে বিভোর থেকে পাড়ি দেয় প্রতি প্রহর
চিৎকার করে কাঁদতে থাকে, আবেগাচ্ছন্ন প্রেমের শহর।

ধনদৌলতের মোহরেতে বিভোর ছিল সে
ক্ষীণ মনে লোভ পুষে কি ভালোবেসেছে?
পরিস্থিতির বাহানাই কি ছিল তার পথ?
শূন্য পকেট বুঝেই তবে ধরেছিল রথ?