বর্ষায় বড় বিলে থৈ থৈ করে জল
জেলেদের মাছ ধরার আনন্দ হয় প্রবল।
ব্যাঙে ডাকে সারারাত, লাফালাফি করে মাছ
জোনাকির উজ্জ্বলতায় পাখি এসে জুড়ে দেয় নাচ।

পানকৌড়ি ডুব দিয়ে ধরে কত মাছ
শরৎ এর কাশফুলে দেয় নতুন সাঁজ।
শাপলার সৌন্দর্যে পর্যটকরা দেয় ধরা
পানিফল মুখে দিয়ে হয় আত্মহারা।

মাছরাঙা আর বক মাছ দেখে ওতপেতে উড়ে
নানান জাতের মাছের বাহার সারা বিল জুড়ে।
হরেক রকম শাক আর দল বাঁধা কচুরিপানা
কাদাখোঁচা কাদা জলেও আছে ক্ষুদিপানা।

সারা প্রহর মাঝিদের এপার ওপার নৌকা টানাটানি
বড় বিলের এই ছোট্ট আয়ই টানে পরিবারের গ্লানি।
পদ্মফুলের সুঘ্রাণে মাতোয়ারা হয় সারা বড় বিল
আমার প্রিয় ফুলবাড়িয়ার গর্ব প্রাণের পদ্ম বিল।