স্বপ্নপুরে যাহার বাড়ি, সেই তুমি নিবে কিভাবে খোঁজ?
স্বপ্ন যেথায় রহস্যে মুরানো, সেই শহরে ভালোবাসা নিখোঁজ।
চোখ বুঝতেই চলে গেল, কত সহস্র সকাল-সন্ধ্যা বেলা।
পূর্ণদৈর্ঘ্য ছায়াছবির কাছেও যেন, হার মেনে নিল তোমার রঙিন খেলা।

কুকরাচুলের বেণির মতোই, ছিল তোমার রথ
সুযোগ বুঝে আপন সুখে, ধরলে নতুন পথ।
কলুষিত হিয়া নিয়ে সাজিয়েছিলে দূষিত নগর
দেনাপাওনার হিসেব কষে দিলে প্রেমের কবর।

গোলাপ ফুলের কাঁটার ন্যায়, আঘাত করলে হৃদে
ভালোবাসার গোপন মন্ত্রে, বুকে দিলে ছুড়ি বিঁধে।
আপন তত্ত্বে সফল হয়ে, সেজেছো সর্পরানী
দূষিত নগরে পদার্পণ করে, দিলে বিদায়ের বাণী।