নির্মম যুগে জন্ম আমার,
দোষ দেব আমি কাহার?
চেটেচেটে ভিক্ষে শিখছি
হায়রে অভাগা বাংলা আমার!
চারিদিকে শুধু হাহাকার আর অনিশ্চয়তার আর্তনাদ।
কে সাধু? কে শিষ্য?
উপরওয়ালাই জানে কে অবিনশ্ব!
কবে হাসবে আবার বাংলা আমার!

বাপের কোটায় গদি পেয়ে, সেজেছেন তিনি রাজা
রক্তের বন্যা বইয়ে তিনি পাচ্ছেন কিসের মজা?
স্বাধীনতা এসেছিল তবে অত্যাচারীর জন্য?
হতদরিদ্র বুঝি মুখ থুবড়ে পড়বে, মেলবে না তাদের অন্ন?

ভেঙেছে এবার ধৈর্যের পরিধি, ঠেকিছে গিয়ে বান
স্বৈরাচারীর অত্যাচারে বাংলা হয়েছে শ্মশান।
জাগ্রত হয়েছে ছাত্রজনতা, চেয়েছে এবার স্বাধীনতা
সমঅধিকার প্রতিষ্ঠা করে, বিলীন করবে পরাধীনতা।

শান্তিপ্রিয় সোনার বাংলায় বৈষম্যের ঠাই নাই
অবিলম্বে বাঙালি এবার স্বৈরাচার থেকে মুক্তি চায়।
৭১ ছিল বুঝি শুধুমাত্র সার্বভৌমত্বের জন্য?
২৪ এ এবার যুদ্ধ হবে তবে স্বাধীনতার জন্য।