হতাশার ভীড়ে আশ্রয় হলো ধ্বংসস্তুপের কারাগারে
ধীরে স্থিরে হচ্ছে শীতল দেহ, জীবন পারাপারে।
অনল জ্বলছে হতাশার বুকে, কাঁধে ঋণের বোঝা
ধরাবাঁধা নিয়মের হিসেব কষে, সততা হচ্ছে গোঁজা।

আগ্নেয়গিরির সম্ভাবনা রয়েছে, ধরাশায়ী জীবনে
পাওনাদারের হুমকিধামকি, ছিলেও তখন গভীর শয়নে।
রুজিরোজগার দাঁড়িয়ে গিয়েছে, বেড়েছে দ্রব্যমূল্যের লড়াই
নীতি ঠেকেছে ধনাঢ্যের ধনে, হিমসিম করে দরিদ্র তখন কড়ির হিসেব সামলায়।

ঘুষের দরবেশরা  করছে  নিত্য পকেট পূজা
অসহায় দরিদ্র অযথাই পেয়ে চলেছে সাজা।
স্বাধীনতা এসেছিল বুঝি! মুখোশধারীদের জন্য?
অসহায় তবে মুখথুবড়ে পড়বে! মেলবে না তাদের অন্ন ?