তোমাকে ভালোবেসে
দুখ বোধ থাকলেও
অপরাধ বোধ নেই আমার।
না পাওয়ার ব্যাথায় ব্যথিত হয়ে
নিজেকে করি না
কোন তিরস্কার।
যুগ যুগ ধরেই এই ধারা বহমান
নিকষিত প্রেম পদদলিত হয়,
হয়েছে আগেও, হবে ও বার বার।
যুগ শ্রেষ্ঠ কবি রা ও কিন্তু
তার ব্যতিক্রম নন।
যুগ শ্রেষ্ঠ হয়েও তারা
এড়াতে পারেন নি এই না পাওয়ার বিষাদ ।
তাইতো রবি ঠাকুর বলেছেন,
"যদি আর ও কারে ভালোবাসো",
অথবা প্রানের নজরুল...
"তুমি সুন্দর তাই চেয়ে থাকি প্রিয়"....
আর জীবনানন্দ ?.....
"সুরঞ্জনা, ওইখানে যেওনাকো তুমি"......
এমন সব কালোত্তীর্ণ কবি রা যেখানে
বয়ে বেড়িয়েছেন দুখ.....
আমি আর কে বলো.....
কেনো অপরাধ বোধ হবে আমার?
আমিও স্বাদ পেয়েছি.....
মহা কবি দের মতোন.....
প্রেয়সীকে না পাওয়ার
এই নিকষিত দুখ।