দিগভ্রান্ত নাবিক এর মতো
দিশা হারিয়ে
যতবার দেখি ওই সুন্দরতম গভীর 
আর গভীরতর সুন্দর.....

এ এক অনন্য জগৎ,
মোহনীয় এক মায়াজালের ঘূর্ননে
অতল ওই তলদেশে.... 

পৌছে বিচরন করি
ওই কৃষ্ণ গভীর খাদ।

তখন মনের আংগিনায়
এই উপমা 
এ যেনো মরুভূমির বুকে
এক বড় তেলের খনি।

এই তেল উত্তোলন করবো
আস্বাদন করবো,
মাখবো
এ এক অনন্য সাধ।

সাধের সাথে যদি হয় 
সাধ্যের মিলন কভু,

পূর্নতা পাবে ওই
সুন্দরতম গভীর

শিহরিত হয়ে নিজেকে
মেলে ধরবে
আরো বিকশিত ওই
গভীরতর সুন্দর ।