"কথা বলা হয়নি বলে"...

কোন এক সিনেমার সংলাপ
"শুধু কথা বলা হয়নি বলে" ।

এযেনো আমার গল্প।

অশেষ কৃতজ্ঞতা তোমার জন্য
যে তুমি শিখিয়েছো
"কথা বলা হয়নি বলে"..

কথা বলা হয়নি বলে...
তুমি আজ যোজন দূর।

তুমি চেয়েছিলে তাই
তাই আজ দূরে
সেই উথাল পাথাল ঢেউ খেলানো
তোমার পদ্মকমল।

তুমি চেয়েছিলে বেশ
যেনো চলে যাই

হয়্যতো তোমার কোন
দরকার নেই বলে.....

তাই আমাকে দূরে সরিয়ে
এই কাঁটাবিধুর নিয়ামক দিয়ে
"শুধু কথা বলা হয়নি বলে"।

চাতক পাখির মতোন
দিনের পর রাত আর
রাতের পর দিন
মেঘের জল বিনে
এই আশায়,

কখন কথা হবে......
আশা পূরন হয়নি আমার
"শুধু কথা কথা বলা হয়নি বলে"।

অপরাধ আমার ছিলো কি খুব?
যদি থেকেও থাকে
নয় তা পর্বত সমান।

সে তুমি নিজেও জানো
তারপরেও কতশত
মানুষের ভীড়ে
নিতান্ত অপ্রয়োজন বলে।

কেমন দূরে চলে গেলাম মোরা
"শুধু কথা বলা হয়নি বলে" ।

তুমি ভালো আছো তো?
আমি কিন্তু আছি.....
চলে যায় দিন।

তবে একটা নিখাদ দুখ
"কথা বলা হয়নি বলে"....

তুমি চেয়েছিলে বেশ
যেনো চলে যাই।

হয়্যতো তুমি অপারগ
তাই আমাকে ভুলে গিয়ে
আমাকে বাধ্য করো
"শুধু কথা বলা হয়নি বলে"।

যদি তোমার মনের অজান্তে
কখনো আমার এই মুখ
ভেসে ওঠে.....

তবে যেনে রেখো
আমি যেতে চাই নি...
তবু যাওয়া হলো
তবু যাওয়া হয়
"শুধু কথা বলা হয়নি বলে" ।

অপরাধ আমার ছিলোনা খুব
যদি থেকেও থাকে
নয় পর্বত সমান।

সে তুমি নিজেও জানো
তারপরেও রাখতে পারবে না বলে...
কেমন দূরে সরিয়ে দাও
"শুধু কথা কথা বলা হয়নি বলে"।

তুমি ভালো আছো তো?
আমি কিন্তু আছি.....
চলে যায় দিন।

তবে শুধু একটা অপূর্নতা
" কথা বলা হয়নি বলে" ।

তুমি যদি ভালো থাকো.....
আমি যেমন ই থাকি বলো
কথা বলা হয়নি বলে"।

যদি কোনদিন দেখো
আমায়
আর যদি জানতে চাও
কেমন আছি আমি।

তখন আমার উত্তর হবে,
আমি আর কেমন থাকি
তুমি জানো বেশ,

কথা বলা হয়নি বলে....
"শুধু কথা কথা বলা হয়নি বলে"।