আনন্দ প্রাপ্তি একেবারেই যে 
খুব কঠিন তা নয়। 

যেমন বৃষ্টি স্নাত সবুজ গাছের পাতা
 কিংবা তিরতির করে কেপে উঠা
 গাছের ডগা দেখে
 আমি আনন্দ লাভ করি। 

যে কোন ফুল,
তা সবজির ফুল, ফলের ফুল,
সরিষা ফুল কিংবা ঘাস ফুল দেখে 
আমি যে সুখ পাই, তাই তো আনন্দ। 

কোন দুর দিগন্ত পাহাড় 
পাহাড়ের গায়ে সবুজ বনাঞ্চল।

সুদূর বিস্মৃত সাগর....
চারিদিকের জলরাশি......

তবে দেখে ফিরে আসার পর 
সে আনন্দ চিরস্থায়ী নয়। 

তাই বার বার যেতে হয় 
সেই আনন্দ লাভের আশায়।