কবি | জাফর পাঠান |
---|---|
প্রকাশনী | সাহিত্যদেশ |
প্রচ্ছদ শিল্পী | আইয়ুব আল আমিন |
স্বত্ব | লেখক |
প্রথম প্রকাশ | মার্চ ২০২২ |
বিক্রয় মূল্য | ১৬০ /= |
বইটি কিনতে চাইলে | এখানে ক্লিক করুন |
অমানবিক কর্মকান্ড যেন বর্তমান বসুধাকে অমানিশির ভৌতিক আচ্ছন্নতায় ভীতিকর করে তুলেছে । ভয়াবহভাবে প্রতিটি স্তরে ছড়িয়ে গেছে এই অমানবিকতা । যা কাব্যগ্রন্থটির লেখকের মনকে গুপ্তির আঘাতে আঘাতে ক্ষতবিক্ষত করে ফেলেছে । সেই দুঃখগাঁথা আর দ্রোহের স্ফুলিঙ্গ এই “দুর্বহ দুর্দিন” নামক কাব্যগ্রন্থটিতে লেখক তুলে ধরেছে । । = ঘরে বসেই “দুর্বহ দুর্দিন” ও অন্নান্য কাব্যগ্রন্থ হাতে পেতে অর্ডার করুন এই লিংকে ক্লিক করে : https://www.rokomari.com/book/author/25272/zafor-pathan
স্বাধিকার, অধিকার, মানবাধিকার ও মনুষ্যত্ববোধের ওপর লিখিত একগুচ্ছ বিপ্লবী ও প্রতিবাদী কাব্য নিয়ে জাফর পাঠান এর এবারের “দুর্বহ দুর্দিন” নামক কাব্যগ্রন্থটি রচিত।কাব্যগ্রন্থটি প্রকাশনার দায়িত্বে- সাহিত্যদেশ ।বইমেলায় সাহিত্যদেশের স্টল নং – ৮৭-৮৮।বাংলা একাডেমি ঘোষিত ২৫% + বিকাশ ঘোষিত ১০% ডিসকাউন্ট বাদ দিয়ে মূল্য : ১০৮ /- টাকা।
”যে কবিতা অন্যায়ের বিরুদ্ধে গর্জে ওঠে” ।এই শ্লোগানটি মনের চিত্রপটে ধারণ করেই জাফর পাঠান লিখে যান তার সকল কবিতা।কাব্যগ্রন্থের প্রতিটি কবিতাই আবৃত্তিযোগ্য।জাফর পাঠান কবিতার বাঁকপরিবর্তনের ঝর্ণা প্রবাহে নিজকে ভাসিয়ে নিজস্ব উদ্ভাবনী ধারায় ও স্বকীয়তায় লিখে যাচ্ছেন কবিতা।গতানুগতিক বাঁধা-ধরার ছন্দধারাকে পাশ কাটিয়ে জাফর পাঠান কবিতা লিখে যাচ্ছেন স্বপ্রণোদিত ‘মুক্তবৃত্ত ছন্দ’ ধারায় ।যেখানে ভাবের পরিপূর্ণতাকে প্রাধান্য দিয়ে একটি নির্দিষ্ট বিন্যাসে মাত্রার সমতা বজায় রেখে পংক্তির পর পংক্তি রচিত হয়।যা প্রতি পংক্তিঅন্তর অন্ত্যানুপ্রাস সম্মৃদ্ধ। ‘মুক্তবৃত্ত ছন্দ’ ধারায় যুক্তাক্ষর ও মুক্তাক্ষরকে সর্বদা একমাত্রা ধরা হয় ।লেখকের দৃঢ় বিশ্বাস কবিতার বাঁক পরিবর্তনের নবধারায় “মুক্তবৃত্ত ছন্দ”প্রকরণটি একসময় সমাদৃত হবেই ছন্দবদ্ধ, অন্ত্যমিল সম্মৃদ্ধ, ভাবপূর্ণ ও চেতনাবহুল কাব্য রচনায়।জাফর পাঠান দৃঢ়ভাবে বিশ্বাস করেন- ছন্দ হলো কবিতার প্রাণ এবং বিষয় হলো কবিতার হৃদপিন্ড, আর কবিতার পূর্ণ অবয়ব ধারণ করতে প্রয়োজন পড়ে অন্নান্য উপকরণ।যেমন- মাত্রা, পর্ব, শব্দালংকার, অর্থালংকার, উপমা, উৎপ্রেক্ষা, অনুপ্রাস, চিত্রকল্প ও স্তবক ।
দুর্বহ দুর্দিন কাব্যগ্রন্থটি সহ ( বইমেলা – ২০২২) জাফর পাঠান এর এ পর্যন্ত একক কাব্যগ্রন্থ বের হয়েছে আটটি । যথাক্রমে- দ্রোহের দহন (ঢাকা আন্তর্জাতিক বইমেলা-২০১৪ সাল), নাবুদের নাদ ( বইমেলা-২০১৫ ), অগ্নিবাণ ( বইমেলা-২০১৬ ), মুষ্টিবদ্ধ হাত (বইমেলা-২০১৭), মুক্ত খাঁচার বন্দি পাখি (বইমেলা-২০১৮), একমুঠো ক্ষোভ (বইমেলা-২০১৯), বারুদের চাষ ( বইমেলা-২০২০)।
কারবালার ময়দানে শহীদানদের অপূর্ণ থাকা আদর্শ বাস্তবায়নের উদ্দেশ্যে উৎসর্গিত এই কাব্যগ্রন্থটি ।
এখানে দুর্বহ দুর্দিন বইয়ের ১টি কবিতা পাবেন।
There's 1 poem(s) of দুর্বহ দুর্দিন listed bellow.
শিরোনাম | মন্তব্য | |
---|---|---|
2022-08-07T16:14:51Z | দুর্বহ দুর্দিন | ০ |
কবি কিংবা কবিতা খুঁজে বের করার জন্য উপরের সার্চ বক্সটি ব্যবহার করুন।
Please use the above search box to find any poet or poems listed with us.