কবি | জাফর পাঠান |
---|---|
প্রকাশনী | চিরদিন |
প্রচ্ছদ শিল্পী | অরিন আহমেদ |
স্বত্ব | লেখক |
প্রথম প্রকাশ | ফেব্রুয়ারি ২০২০ |
সর্বশেষ প্রকাশ | ফেব্রুয়ারি ২০২০ |
বিক্রয় মূল্য | ১৩০ |
বইটি কিনতে চাইলে | এখানে ক্লিক করুন |
“বারুদের চাষ” নামের মর্মার্থ
লাল রং সাধারণত- বিদ্রোহ, ক্ষোভ, প্রতিবাদ এবং স্বৈরাচারদের দমন,পীড়ন, হনন প্রকাশ অর্থের সাথে অঙ্গাঅঙ্গিভাবে যুক্ত । বারুদ শব্দটি উপমা + উৎপ্রেক্ষা + চিত্রকল্পের সংমিশ্রণে মূলত “মানুষের মনের ক্ষোভের” বিস্তারকে চিত্রায়িত করা হয়েছে বা ধরা হয়েছে। যাকে আমি বারুদের আবাদ বা চাষের সাথে তুলনা করেছি । যেই বারুদ বা ক্ষোভ দানা বাঁধতে বাঁধতে বা আবাদ হতে হতে একসময় গণবিপ্লব বা বিস্ফোরণের মাধ্যমে অন্যায়ের কবর রচনা করে। সেই বিপ্লবে প্রচুর রক্ত ঝরে। আর কবিতা মানেই ধোঁয়াশায় আবৃত গূঢ় কোনো শব্দ বা শব্দমালা। এখানে বারুদের প্রকৃত রংটি মূল উদ্দেশ্য নয়। বারুদের মর্মার্থ ধ্বংস ক্ষমতাকে বোঝানো হয়েছে। যার সাথে রক্ত রক্ত আর রক্ত জড়িত।অতঃপর শান্তি । এটাই প্রকৃত অর্থে শিরোনাম ও কাব্যগুলির কাম্য।
প্রসঙ্গ কথা –
নয়মাসের গৌরবময় লড়াইয়ের বিজয়ে নিপীড়িত-সর্বহারা মানুষের মাঝে নিশ্চিন্ত জীবনের স্বপ্নস্বাধ বাসা বেধেছিলো- সেই স্বপ্নকে এদেশেরই একশ্রেণীর মানুষ নামের পিশাচ কুড়ে কুড়ে খেয়ে আশার শেষ আলোটুকুকেও নির্বাপিত করতে মরিয়া হয়ে উঠেছে।একদিকে মোহ-লোভ, অপর দিকে মানবতাবিরোধী অপরাধ দেশের মানুষের নিশ্চিন্ত ঘুম এবং নিরাপত্তাকে প্রশ্নের মুখোমুখি দাঁড় করিয়েছে। ফলে স্বাভাবিক মৃত্যুও অনিশ্চিত হয়ে পড়েছে।
তাই দেশের মানুষ আজ সন্ত্রাস-হানাহানিকে চরম ঘৃণার সাথে প্রত্যাখান করেছে।তারপরও প্রশ্ন থেকে যায়- দলবাজি আর ফেরেব রাজনীতির কারিশমাকে পাশে রেখে জাতি কতটুকু নিরাপদ জীবন-যাপন করবে ? ‘মুক্তকণ্ঠ নাগরিক কবি’ জাফর পাঠান এর কাব্যগ্রন্থ “বারুদের চাষ” বইটিতে সেই মোহন প্রশ্নটিই তীর্যকভাবে বিদ্ধ হয়েছে।
কবি কাব্যগ্রন্থের পরতে পরতে এমনি বিবেক নিঃসৃত দিকচিহ্ন নির্ণয়ের প্রয়াস-ই কেবল পাননি- তিনি সততা ও সাহসিকতার সাথে সমাজের বুকে জেঁকে বসা তাবৎ বৈষম্য, অমানবিকতা ও অধঃপতনের ক্ষতগুলোকে কাব্যিক গ্রন্থনায় প্রস্ফুটিত করেছেন।পাশাপাশি সাধারণ খেটে খাওয়া মানুষের বিবেকের কণ্ঠে আপন কণ্ঠকে রেখেছেন দেশপ্রেমের অমীয় সুধায় ভরে।
আমার দৃঢ় বিশ্বাস দেশপ্রেমিক পাঠক হৃদয়ে কবি জাফর পাঠান এর কবিতাগুলো মনে দাগ কাটবেই।
বইটি বহুল পাঠকপ্রিয়তা লাভ করুক- কায়মনোবাক্যে সেই প্রার্থনা করছি ।
.. কবি, সাংবাদিক ও চিত্রশিল্পী মহিউদ্দিন আকবর ।
মানব জাতির মৌলিকাধিকার প্রতিষ্ঠার সংগ্রামে যে সব মুক্তিকামী বীর নর-নারীরা প্রাণ ও রক্ত ঢেলে দিয়ে গেছেন এবং এখনও যারা মৌল স্বাধিকার প্রতিষ্ঠায় সংগ্রাম করে যাচ্ছেন- তাদের উদ্দেশ্যে উৎসর্গ করলাম এই কাব্যগ্রন্থটি ।
এখানে বারুদের চাষ বইয়ের ৩টি কবিতা পাবেন।
There's 3 poem(s) of বারুদের চাষ listed bellow.
শিরোনাম | মন্তব্য | |
---|---|---|
2023-12-01T06:54:05Z | অমর্ত্য বিপ্লব | ২ |
2021-08-31T17:15:34Z | একই সুতায় গাঁথা | ২ |
2021-12-27T18:04:14Z | ক্ষোভাগ্নি | ৬ |
কবি কিংবা কবিতা খুঁজে বের করার জন্য উপরের সার্চ বক্সটি ব্যবহার করুন।
Please use the above search box to find any poet or poems listed with us.