অরণ্য- (ভাবুক কবি)

অরণ্য- (ভাবুক কবি)
জন্ম তারিখ ১৮ জুলাই
জন্মস্থান বাউলিবাগ লালবাগ মুর্শিদাবাদ পশ্চিমবঙ্গ, ভারতবর্ষ
বর্তমান নিবাস বাউলিবাগ লালবাগ মুর্শিদাবাদ পশ্চিমবঙ্গ, ভারতবর্ষ
পেশা চাকুরিজিবি

পিতা সাইদুল মিঞা মাতা আনোয়ারা বিবি৷। ১৪০০ সালের ২ শ্রাবণ রবিবার পশ্চিমবঙ্গ রাজ্যের মুর্শিদাবাদ জেলায় মুর্শিদাবাদ পৌরসভার অন্তর্গত বাউলিবাগ গ্রামে একটি নিম্নবিত্ত বাঙালি পরিবারে জন্মগ্রহন করেন। জন্মসুত্রে ভারতীয়। ২০১১ সালে বরফখানা তিনকড়ি উচ্চবিদ্যালয় থেকে মাধ্যমিক পাস করেন। তিনি প্রতিবাদী বিদ্রহী লেখক ভাবধারায় বিশ্বাসী ও প্রগতিশীল চেতনার অধিকারী। তেইশ বছর বয়স থেকে লেখা শুরু করেন। অর্থাভাবের কারণে কখনো ভেঙে পড়েননি। মানুষের কল্যাণের জন্য নিরন্তর নিবেদিত থাকেন। মানবিক চেতনায় উজ্জীবিত হয়ে বিদ্রোহের ডাক দেন। অসহায়-নিপীড়িত সর্বহারা মানুষের সুখ দুঃখ অবহেলিত মানুষের অধিকার আদায়ের স্বার্থে পদমর্যাদায় অধিষ্ঠিত কর্মকর্তা ধনী মহাজন ও অত্যাচারী শাসকের বিরুদ্ধে প্রবল প্রতিবাদ তাঁর কবিতার প্রধান বিষয়। তিনি কবিতার মধ্য দিয়ে দূর করতে চান সমাজে ধনী-দরিদ্রের পার্থক্য শোষণ-বঞ্চনা অণাচার জাতি ভেদাভেদ। মানবতার জয়ের জন্য লড়াকু ভূমিকায় অবতীর্ণ হন। যাপিত জীবনের দুঃখ-যন্ত্রণার সঙ্গে মোকাবিলা করার সাহস এবং কবিতা লেখার অনুপ্রেরণা সুকান্তের কবিতা থেকে পেয়েছেন। কিশোর কবি সুকান্ত ভট্টাচার্য দ্বারা প্রভাবিত।

অরণ্য- (ভাবুক কবি) ৭ বছর ৯ মাস হলো বাংলা-কবিতায় আছেন।


এখানে অরণ্য- (ভাবুক কবি)-এর ১৫৫টি কবিতা পাবেন।

   
তারিখ শিরোনাম মন্তব্য
০৩/০৯/২০২১ কুলি
৩০/০৩/২০২০ রুদ্ধ-শ্বাসের ছায়াতলে
১৪/১০/২০১৯ বিনিদ্র প্রহর
২৮/০৯/২০১৯ বৃষ্টিভেজা সন্ধ্যা
২৬/০৯/২০১৯ কলঙ্কিত সভ্যতা
০২/০৮/২০১৯ শেষ ঠিকানার নিঃঝুম পথে
০৬/০৭/২০১৯ অশনি সংকেত
১০/০৬/২০১৯ ডাইরির পাতা
১৩/০৫/২০১৯ আঁধার ভুবন
২৮/০৪/২০১৯ অবোধ জাতি
২৫/০৪/২০১৯ প্রথম দেখা
১১/০৪/২০১৯ অভাগার কান্না
০৫/০৪/২০১৯ দুর্ভিক্ষ
২৮/০৩/২০১৯ বঙ্গ - (দ্বিতীয় পর্ব)
২৭/০৩/২০১৯ বঙ্গ - (প্রথম পর্ব)
২১/০৩/২০১৯ অনুতাপ
১৯/০৩/২০১৯ মিছিলের মুখ
১৭/০৩/২০১৯ সাধের কুঁড়েঘর
১০/০৩/২০১৯ ১৯৮৮ সাল
০৬/০৩/২০১৯ সন্ত্রাস মুক্ত শান্তির প্রতীক্ষা
২৫/০১/২০১৯ পথ চাওয়া
১৯/০১/২০১৯ দিন বদলের ডাক
১১/০১/২০১৯ ইচ্ছেডানা
০৪/০১/২০১৯ আমি যদি প্রকৃতি হতাম
১৮/১২/২০১৮ সবুজ পত্র
১৫/১২/২০১৮ পতিতা রাজনীতি
১২/১২/২০১৮ দ্রোহের অনল
০৮/১২/২০১৮ আমি কুমারী মা'য়ের সন্তান
২৭/১১/২০১৮ সে যেন আমায় ডাকে
২৫/১১/২০১৮ শীতের রাত্রি
১৬/১১/২০১৮ তোমার তরে
১৫/১১/২০১৮ মুক্ত বীর
১৩/১১/২০১৮ আমরা বাঁচতে চায়
১২/১১/২০১৮ নির্জন রাতে
১১/১১/২০১৮ জনতা গ্যারেজ
১০/১১/২০১৮ প্রতিক্ষিত বন
০৭/১১/২০১৮ যুদ্ধ নয় শান্তি চায়
০২/১১/২০১৮ খুঁজি প্রকৃটির বহুরূপ
০১/১১/২০১৮ কোথায় আজ সেই ভগবান
৩০/১০/২০১৮ আঁখিজল
২৬/১০/২০১৮ চাঁদনী রাতে
২৪/১০/২০১৮ থমকে দাঁড়ায়
২৩/১০/২০১৮ অপূর্ণ প্রেম
২২/১০/২০১৮ চালাও অভিযান
২১/১০/২০১৮ মৃত্যুর পূর্বাভাস
১৭/১০/২০১৮ গভীর রাতে
০৭/০৯/২০১৮ তোমার জন্মদিনে
৩১/০৮/২০১৮ শঙ্খচিল
১২/০৮/২০১৮ পাথর
২৭/০৭/২০১৮ আহ্বান

    এখানে অরণ্য- (ভাবুক কবি)-এর ১টি আলোচনামূলক লেখা পাবেন।

       
    তারিখ শিরোনাম মন্তব্য
    ০৯/০৪/২০১৭ কবি পরিচিতি ২০