এতোটা কঠোর হৃদয়ঘটিত ফসফরাসের মুঠোসংহিতা
ছুরির আঘাতে বর্ষা নামায় কালভৈরবী
অথচ কৃষ্ণা তিথির বালিকা
রোহিনীর রাতে আমাকে ভেবেছে
হলাহল ভালোবাসে—
কঠিন হৃদয় ভুলে যেতে দাও
গোপনে বিয়ের ছক কেটে কেটে
হাড়-মাংসের থিম প্রণালী;
যেহেতু বালিকা হৃদয় মৃত
ভালোবেসে ফেলে রাখে মনে কফিন-বহন
আসর বসায় তারাদের দেশে;
চোখের অসুখ ভেবে
গুটিয়ে নিয়েছি অর্বাচীনের ফাঁসি।
🌿🍂