প্রেমালাপ হলো জীবন্ত লাশের মূর্ত চেহারার
অশরীরী আত্মা; রক্ত মাংসের যোগান দিতে দিতে
ট্রাফিক জ্যাম লেগে যায়—
জিপসি তাঁবু থেকে রিদম বেজে ওঠে
বিষমন্ত্র কোন?
জারিগান জমাট জীবনে মহীশুর
জলসা ঘর জলে ডুবে যায়;
বোধ এসে পৌঁছেছে—
যে—মরতে জানে না তাঁর জন্য কোনো মহাজীবন নয়।