চোখে চশমা পড়ার টেনশন টেবিলে
ভুলের মওসুম জুড়ে
আবাদ-কিস্তি বেগতিক রূপ নিয়ে পরিযায়ী লেঠেল ঢেউ
ভারি হয়ে ওঠে বাংলার অপারেশন বেডে;
রোগ সারানো প্রক্রিয়া ক্ষোভ জলসার মতো
পিতার শরীর খসে পড়ে নিয়মিত শবঘরে
কালো অক্ষরগুলোর শরীর রক্তাক্ত
দেয়াল ফেটে অগ্নি লাভা বের হলে গোটা শহর
বুদবুদ হয়ে পর্যায়ক্রমে সংস্কৃতির চাকা
মেধা-মনন বিক্রির হাটে ক্রোমাগতো ঝুলতে থাকে
অন্ধ সবাই হাততালি দেয়—
অংক কষতে আমাদের ভুল হয় বারবার
বিয়োগের ভাগশেষ ভগ্নাংশ দিয়ে পূর্ণ বিরহের সুর খোঁজে
জলের গানের চুল্লির ধক্ ধক্ বুকে চাপা মেঘমল্লার
ভাসান শিল্পের চরাচর পাড় হয়ে যায়
৩২ নম্বর বাড়িটিকে পুড়তে থাকা উল্লাস ভেবে
লুটতরাজ হয় সকল মেধা অভিধান জুড়ে
সংখ্যালঘু ইতিহাসে বিদ্ধ হতে হয় চেতনার ভগ্নাংশে
ক্রিয়া ও শোক সন্তাপের দূরাভিযান যাত্রাকালে
কর্ণের মতোই কুরুক্ষেত্রে রথ থেমে যায়—