বাবাদের এলেবেলে কানমলা খেয়ে
ঘুম থেকে উঠে পড়ে শিশু
রাতজাগা সূর্যের
এতো এতো আয়োজন
বর্গের ঘরে ঢুকে
বের করে আনে
গণিতের সংসার;
মাথাভরা গুণীতক
পৃথিবী ছুঁয়ে ছুঁয়ে
বেতালের রেখা
বিয়োগের লিপজলে
ভাগশেষ তুলে নেয়—
এলেবেলে সব শেষ
ভোর রাতে টিউলিপ
ভৈরবী মল্লার শিখে শিখে
হাঁটি হাঁটি পায়ে
ক্লান্তি বুকে চেপে
সং থেকে সার তুলে
দুলে দুলে বলে দেয়—
বাবাদের ভালোবাসা
ধীরে ধীরে বড় হয়
হৃদয়ের কুঁড়েঘরে;