রবি ঠাকুর রবি ঠাকুর তুমি নাকি মস্ত বড় কবি।
বই এর পাতায় পাতায় দেখি তোমার ছবি।।
সহজ পাঠেও মন ভরেনি লিখলে সোনার তরী।
তোমার লেখা পড়েই জীবন মোরা গড়ি।।
রবি ঠাকুর রবি ঠাকুর তুমি নাকি বিশ্বসেরা কবি।
জোড়াসাঁকো ছাড়িয়ে পৃথিবী জোড়া খ্যাতি।।
নাইট তুমি নাওনি নাকি, ভারতমাতা সর্বোপরি।
‘দেশ ছাড়ো দেশ ছাড়ো ফিরিঙ্গি তুমি অত্যাচারী’।।
সঞ্চয়িতা, গীতবিতান আরো কত নাম।
তোমার গানে জুড়িয়ে যায় মোদের মন প্রান।।
গীতাঞ্জলির নাম শুনলে গর্বে ভরে মন ।
নোবেল তুমি নিয়ে এলে এশিয়ায় প্রথম।।
বৈশাখ মাস এলেই মন যে কেমন করে।
পঁচিশে বৈশাখ নাচব বলে মন আনন্দে ভরে।।
শ্রাবন মাসে মেঘের ধারা, অশ্রু চোখের কোনে।
বাইশে শ্রাবন চলে গেলে কলম গেল থেমে।।