যদি দিই একগুচছ গোলাপ,
তোমাকে খুশি করতে-
প্রেম ভেবে বসো না |

যদি গাই বেসুরো গলায়,
তোমাকে খুশি করতে-
খিলখিল করে হেসো না |

যদি শুধাই তোমার ভালোলাগা,
তোমাকে খুশি করতে-
ভেবো না জটিল মনের চাল |

হয়তো  তোমাকে খুশি রাখার,
আমার সব প্রচেষ্টা-
তোমার কাছে  কাচাঁ লংকার ঝাল |