অনেকদিন পর আজ সূর্য ওঠা দেখলাম।
লাল সূর্যটাকে ভেদ করতে দেখলাম মেঘের পরত।
তুমিও ছিলে, বহুদূরে তবু খুব কাছে।
দেখলাম ভোরের আলো গাছে গাছে।
কাছে থাকলে দেখতাম, কেমন রেঙেছিল তোমার মন,
কীভাবে তাকিয়ে ছিলে সূর্যের দিকে কিছুক্ষন।
মেখে নিলে উত্তাপ রাতজাগা ক্লান্ত শরীরে-
যখন ঠিকরে পড়ল আলো তোমার উপরে।
নীড় হারা পাখির মতো আশা জাগালে তুমি,
ভালোবাসলে গাছ, ফল, ফুল আর ভূমি।
শাসন হারা চুল নেচে উঠল হঠাৎ অকারনে-
ময়ূরীদের ছন্দ পতন সেই নাচ দেখে।
এসো এসো হে রবি বারবার-
ভোরের আলোয় রাঙিয়ে দিতে আবার।