হুগলির তীরে, যেখানে কবিরা বাস করে,
একটি নাটক চলছে, বেশ মজার।
যেখানে রাজনীতি জ্বলে,
নাটক চলছে, বেশ মজার।
রাস্তাগুলি জীবন্ত, মিছিল আর চিৎকারে,
আশ্বাসগুলি ভাসে, আকাশে পৌঁছায়।
নেতারা নাচে ভোটারদের সুরে,
বর্ষার নজরে, সবকিছু ধরা পড়ে।
ক্ষমতার লড়াই, দাবার খেলা,
প্রতিটি চাল হিসাব করা, কমবেশি।
দার্জিলিংয়ের পাহাড় থেকে সুন্দরবনের জোয়ার,
রাজনৈতিক ঢেউগুলি বেশ মজার।
বাজারে, মাছ বিক্রেতারা কথা বলে,
নীতি, দাম, এই আর সেই।
চায়ের দোকানে, বিতর্কের ঝড়,
সাধারণ মানুষ বোঝার চেষ্টা করে।
শিল্পীরা আঁকে, লেখকরা লেখে,
ক্ষমতার গল্প, নারী ও পুরুষের।
এই উজ্জ্বল ভূমিতে, যেখানে সংস্কৃতি রাজা,
রাজনৈতিক সার্কাস বেশ মজার।
বাংলার জন্য, উজ্জ্বল আত্মা নিয়ে,
প্রতিদিন নতুন রাজনৈতিক লড়াই।
টেগোরের দেশে, যেখানে বুদ্ধি রাজা,
রাজনীতির ব্যঙ্গ চিরকাল থাকে।