সনেট সিকোয়েন্স বা সনেট পরম্পরা বা সনেট সিরিজ

জন্মলগ্ন থেকে আজ অবধি অনেকটা সময় ক্ষয় করে সনেট কবিতার অনেক বিবর্তন, বিবর্ধন ও পরিবর্তন আমাদের সামনে এসেছে।  সকলেরই জানা যে, পাশ্চাত্য সাহিত্যে ফ্রাঞ্চেসকা পেত্রার্কা থেকে শুরু করে বাংলা সাহিত্যে মহাকবি মাইকেল মধুসূদন দত্ত এর হাত ধরেই সনেটের পদচারণা।  প্রমথ চৌধুরী, মোহিতলাল মজুমদার প্রমুখ ছাড়াও রবীন্দ্রনাথ ঠাকুর, গোবিন্দ চন্দ্র দাশ, চিত্তরঞ্জন দাশ, কালিদাস রায়, সুশীল কুমার দে, জীবনানন্দ দাস এবং আরও পরবর্তী বুদ্ধদেব বসু, আল মাহমুদ প্রভৃতি আরও অনেকেই সনেট রচনা করতে প্রয়াসী হয়েছেন, এঁদের দানও অনস্বীকার্য এবং কোন অংশে কম নয়।  

যুগে যুগে সনেটের বেশ কতগুলো কাঠামো লক্ষ্য করা যায়। আলোচনা দীর্ঘ না করতে সেগুলো আর বলছি না, ধরে নিচ্ছি পাঠকগণ সে বিষয়ে অবগত। পেত্রার্কীয় ও মিলটনিক এর গণ্ডি পেরিয়েও কিছু ক্ষেত্রে কবিগণ বেশ কিছু সনেট লিখেছেন যা একটি ঐক্যবদ্ধ বিষয় বা থিমের মাধ্যমে একে অপরের সাথে সংযোগ স্থাপন করে। এগুলোকে সনেট সিরিজ (Sonnet Series) বলে। এই সনেট সিরিজের তিনটি প্রধান প্রকার রয়েছে:

১. সনেট সিকোয়েন্স (Sonnet Sequence)
২. ক্রাউন অব সনেট (Crown of Sonnet)
৩. হিরোয়িক ক্রাউন (Heroic Crown) বা সনেট রিডাবল (Sonnet Redouble)

১. সনেট সিকোয়েন্স
একটি সনেট সিকোয়েন্স হলো একাধিক সনেট সমূহের একটি সংগ্রহ যেগুলো একই বিষয়বস্তুকে সম্বোধন করে, যা প্রায়শইঃ একটি নাটকীয় পরিস্থিতি বা ব্যক্তিকে জড়িত করে অগ্রসর হয়। এটি স্পেনসেরিয়ান, শেক্সপিয়ারীয়, পেত্রার্কীয় বা মিলটনিক সনেট দিয়ে তৈরি হতে পারে। কতগুলো সনেটের সমন্বয়ে এই সিরিজটি শেষ হবে তা নির্দিষ্ট নয়। মূলত এই বৈশিষ্ট্যটিই সনেট সিকোয়েন্সকে অন্য দুটি প্রকার থেকে আলাদা করে। ১৬০৯ সালে প্রকাশিত উইলিয়াম শেক্সপিয়ার সনেটস্ (Sonnets) নামে ১৫৪টি সনেটের সমন্বয়ে সনেট সিকোয়েন্স লিখেছেন। শেক্সপিয়ার ছাড়াও পাশ্চাত্য বহু কবি এই ধারার সনেট সিরিজ রচনা করেছেন। যেমনঃ এডমান্ড স্পেনসার তার স্ত্রী এলিজাবেথ কে উদ্দেশ্য করে ৮৯টি সনেট নিয়ে এ্যামোরেটি (Amoretti) নামে সনেট সিকোয়েন্স রচনা করেন, স্যামুয়েল ডেনিয়েল তার ডেলিয়া (Delia) কাব্যে ৫০টি সনেট সমন্বয়ে, লেডি মেরি রথ তার প্যামফেলিয়া টু এ্যামফিলেনথাস (Pamphilia to Amphilanthus) সিরিজে ৮৩টি সনেট নিয়ে সনেট সিকোয়েন্স রচনা করেন এবং এরকম আরও অনেকে।

বাংলা সাহিত্যকে সমৃদ্ধশালী করতে কয়েকজন গুনি কবিও এই সনেট সিকোয়েন্স ধারার কবিতা লিখেছেন। তন্মধ্যে মাইকেল মধুসূদন দত্ত, মোহিতলাল মজুমদার ও আল মাহমুদ অন্যতম। মাইকেল মধুসূদন দত্তের শৃঙ্গার রস, হিড়িম্বা, দ্বেষ, ভূত কাল প্রভৃতি সনেট সিকোয়েন্স ধারার কবিতা। মোহিতলাল মজুমদার রচিত কবিধাত্রী, রুপার্ট ব্রুক, শরৎ চন্দ্র, এক আশা, বঙ্কিম চন্দ্র, যাত্রাশেষে, স্বপ্ন-সঙ্গিনী উল্লেখযোগ্য সনেট সিকোয়েন্স ধারার কবিতা। এক আশা সিরিজটি ৬টি সনেটের সমন্বয়ে গঠিত সনেট সিকোয়েন্স। কবি আল মাহমুদ তার সোনালি কাবিন সিরিজটিতে ১৪টি উৎকৃষ্টমানের সনেটের সমন্বয় ঘটিয়েছেন। একটা সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, সোনালি কাবিনের কবিতাগুলো তিনি এমন সাবলীলতায় একাধারে লিখেছেন যেন উনার উপর কোন দৈব শক্তির অনুগ্রহ অনুভব করছিলেন।  এ্যমেজিং ! তাই না?

২. ক্রাউন অব সনেট
“ক্রাউন অব সনেট” যাকে “সনেট করোনা (Sonnet Corona)”ও বলা হয়, এই সিরিজটি ১৫টি সনেটের সমন্বয়ে গঠিত এবং প্রতিটি কবিতায় একই বিষয়বস্তু প্রকাশ করার জন্য বারবার আনুষ্ঠানিক সীমাবদ্ধতা ব্যাবহার করে। যেভাবে একটি সনেট করোনা বিষয়ভিত্তিক ধারাবাহিকতা অর্জন করে তা এমনঃ প্রথম সনেটের শেষ লাইনটি ক্রমানুসারে পরবর্তী সনেটের প্রথম লাইন হিসাবে কাজ করে এবং শেষ সনেটের শেষ লাইনটি অনুক্রমের প্রথম সনেটের প্রথম লাইনের পুনরাবৃত্তি করে…........একটি দৈত্য লুপ তৈরি করে।

এই সিরিজটি ১৫টি সনেটের সমন্বয়ে গঠিত হলেও কিছু কবি ৭টি এবং ১৪টি সনেটের সমন্বয়েও ক্রাউন অব সনেট লিখেছেন। ব্রিটিশ কবি জন ডন (John Donne) এর রচিত লা করোনা (La Corona) ক্রাউন অব সনেটের একটি বিখ্যাত উদাহরণ যেটি ৭টি সনেটের সমন্বয়ে লিখিত। রেনেসাঁ যুগের আরও একজন ব্রিটিশ কবি লেডি মেরি রথ (Lady Mary Wroth) এর রচিত এ ক্রাউন অব সনেটস্ ডেডিকেটেড টু লাভ (A Crown of Sonnets Dedicated to Love) যেটি ১৪টি সনেটের সমন্বয়ে রচিত সনেট সিরিজ। আরও বেশ কিছু পাশ্চাত্য কবি ক্রাউন অব সনেট ধারার সিকোয়েন্স রচনা করেছেন।

বাংলা সাহিত্যে এই ধারার কোন সনেট সিরিজ এখন পর্যন্ত আমার নজরে আসেনি। পাঠকগণের প্রতি অনুরোধ রইলো তারা যদি বাংলা সাহিত্যে এই ধারায় লেখা সনেটের সন্ধান পেয়ে থাকেন তবে আমাকে অবশ্যই অবহিত করবেন। নিজের ঢোল নিজে পেটানোর প্রতি অসমর্থন রেখেই বলছি, আপনারা আমার লেখা “কথোপকথন” সিরিজটি দেখতে পারেন, যেটি ক্রাউন অব সনেট ধারায় লেখা ১৫টি সনেটের সংগ্রহ।

৩. হিরোয়িক ক্রাউন বা সনেট রিডাবল
একটি ব্যতিক্রমধর্মী সনেট সিরিজ আছে। এটিকে “হিরোয়িক ক্রাউন” বা “সনেট রিডাবল” বলা হয়, যা সনেট করোনার একটি উন্নত রূপ। একটি হিরোয়িক ক্রাউনও ১৫টি সনেটের সমন্বয়ে গঠিত হয় যা সনেট করোনার মতোই একটি আরেকটির সাথে সংযুক্ত, তবে এই সিরিজের ১৫ নম্বর বা শেষ সনেটটি পূর্ববর্তী ১৪টি সনেটের ক্রমানুসারে প্রথম লাইনগুলি নিয়ে গঠিত হয়। হিরোয়িক ক্রাউনের পঞ্চদশ সনেটটিকে Master Sonnet “মাস্টার সনেট” বলে। বেশ জটিল শোনাচ্ছে, তাই না? ঠিক তাই, এটি একটি বৃত্তের ভেতর আরেকটি বৃত্ত যেটা সমগ্র সিকোয়েন্সটির একটি শোভা।

২০০৫ সালে প্রকাশিত আমেরিকার বিখ্যাত শিশু সাহিত্যিক মেরিলিন নেলসন এর লেখা একটি আদর্শ হিরোয়িক ক্রাউন এ রিইথ ফর এমমেট টিল (A Wreath for Emmett Till), যেটি একটি আরেকটির সাথে সংযুক্ত ১৫টি সনেট কবিতার সমন্বয়ে রচিত এবং পঞ্চদশ সনেটটি পূর্ববর্তী ১৪টি সনেটের প্রথম লাইনগুলি ক্রমানুসারে নিয়ে কাঠামোটি তৈরি করে। এ ছাড়াও তায়েহিম্বা জেস এর লেখা ওলিও (Olio) ১৫টি সনেট নিয়ে লেখা একটি হিরোয়িক ক্রাউন যে কবিতার জন্য তিনি পুলিৎজার পুরস্কার অর্জন করেছেন। আরও কিছু কবি হিরোয়িক ক্রাউন বা সনেট রিডাবল লিখেছেন সবার নাম এখানে বলে আলোচনা দীর্ঘ না করাই শ্রেয়।

বাংলা সাহিত্যে সনেট সিকোয়েন্স ধারার কিছু কবিতা পাওয়া গেলেও ক্রাউন অব সনেট বা সনেট করোনা এবং হিরোয়িক ক্রাউন বা সনেট রিডাবল ধাঁচের সনেট সিরিজ আমি এখনও পাইনি। পুনরায় বলি, যদি এ ধরণের বাংলা ভাষায় রচিত সনেট সিরিজ কারো সংগ্রহে থাকে আমাকে দয়া করে জানালে কৃতজ্ঞ থাকবো। আমি একটি হিরোয়িক ক্রাউন ধারার সনেট সিরিজ আসরে প্রকাশ করেছিলাম “নামহীন শিরোনাম” নামে, কতটুকু সফল হয়েছি তা পাঠকগণের বিবেচ্য।  

আসুন আরেকটি মজার বিষয় লক্ষ্য করি 😊

আমি আপনাদের এখানে মেরিলিন নেলসন এর A Wreath for Emmett till থেকে দুইটি সনেট উপস্থাপন করছিঃ

III

Pierced by the screams of a shortened childhood,
my heartwood has been scarred for fifty years
by what I heard, with hundreds of green ears.
That jackal laughter. Two hundred years I stood
listening to small struggles to find food,
to the songs of creature life, which disappears
and comes again, to the music of the spheres.
Two hundred years of deaths I understood.
Then slaughter axed one quiet summer night,
shivering the deep silence of the stars.
A running boy, five men in close pursuit.
One dark, five pale faces in the moonlight.
Noise, silence, back-slaps. One match, five cigars.
Emmett Till’s name still catches in the throat.


IV

Emmett Till’s name still catches in my throat,
like syllables waylaid in a stutterer’s mouth.
A fourteen-year-old stutterer, in the South
to visit relatives and to be taught
the family’s ways. His mother had finally bought
that White Sox cap; she’d made him swear an oath
to be careful around white folks. She’s told him the truth
of many a Mississippi anecdote:
Some white folks have blind souls. In his suitcase
she’d packed dungarees, T-shirts, underwear,
and comic books. She’d given him a note
for the conductor, waved to his chubby face,
wondered if he’d remember to brush his hair.
Her only child. A body left to bloat.

আমি এখানে আপনাদের পড়ার জন্য সম্পূর্ণ সনেট সিরিজটি আনতে চাইনি (পনেরটি সনেট অনেক!), তবে এই সিকোয়েন্স থেকে দুইটি ধারাবাহিক সনেট অন্তর্ভুক্ত করেছি যাতে এটিকে কার্যে দেখতে পারেন।

মেরিলিন নেলসনের শিশুতোষ বই, A Wreath for Ammett Till-এর এই দুইটি সনেটের ষটকের স্কিমে পেত্রার্কীয় ফর্মটি একটু ঢিলেঢালাভাবে ব্যাবহার হয়েছে, যার মিল বিন্যাস ABBA ABBA: CDE CDE। আরও দেখুন, কিভাবে সনেট “III” এবং “IV” তাদের প্রথম লাইনে আগের সনেটের শেষ লাইনটি পুনরাবৃত্তি করে করোনার ব্যাবহার করে।

এখানে এই দুইটি লাইন ভালো করে লক্ষ্য করুনঃ

“III”নং সনেটের শেষ লাইনঃ “Emmett Till’s name still catches in the throat.”
“IV”নং সনেটের প্রথম লাইনঃ “Emmett Till’s name still catches in my throat.”

দেখেছেন কি? শব্দের মধ্যে একটি খুব ছোট পরিবর্তন রয়েছে, আর বাকি শব্দগুলো একই আছে। এই পুনরাবৃত্তি কবিকে অনুক্রমের একাধিক সনেট জুড়ে একটি অত্যধিক থিম তৈরি করতে সক্ষম করে। শেষ পর্যন্ত, শেষ লাইন/প্রথম লাইনের পুনরাবৃত্তি কবিকে একটি বর্ধিত গল্প বলার অনুমতি দেয়। নেলসনের বাচ্চাদের বইয়ের ক্ষেত্রে, যে গল্পটি বলা হচ্ছে তা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে এটা মাথায় রাখতে হবে যে, বিষয়ের স্বার্থে শব্দের পরিবর্তন এতটাও বেশি না হয়ে যায় যে ক্রাউন অব সনেট এর কাঠামোটির আদর্শ মানদণ্ডে প্রশ্নবিদ্ধ হয়ে পড়ে।  

A Wreath for Emmett Till- “এমমেট টিলের জন্য একটি পুষ্পস্তবক” একটি তরুণ আফ্রিকান-আমেরিকান ছেলের সম্পর্কে এক সত্য গল্প বলে যাকে ১৯৫৫ সালে এমন একটি অপরাধের জন্য হত্যা করা হয়েছিল যা সে করেনি। প্রধান চরিত্রের শারীরিক চেহারা এবং তাদের চারপাশের পরিবেশের একটি প্রাণবন্ত, বিশদ বিবরণ প্রদান করার মাধ্যমে নেলসন সনেটের কিছু ঐতিহ্যগত বিষয়ভিত্তিক উপাদানগুলির উপর নির্ভর করে তরুণ পাঠকদের কাছে এমমেট টিলের যন্ত্রনাদায়ক গল্পটিকে অ্যাক্সেসযোগ্য করে তোলেন।  

পরবর্তী কী?
কবিতা সত্যিই ভীতিজনক (Intimidating) হতে পারে, তবে এটি কীভাবে পড়তে হয় তা শেখার ও জানার জন্য সর্বোত্তম উপায় হলো অনুশীলন করা। প্রকৃতপক্ষে পেত্রার্কীয় এবং শেক্সপিয়ারীয় সনেটকেই সনেটের মুখ্য মানদণ্ড হিসাবে বিচার করা হয় কারণ, পরবর্তীতে সকল বিবর্ধিত, বিবর্তিত সনেটই সেই পেত্রার্কীয় এবং শেক্সপিয়ারীয় সনেটকে ঘিরেই। আর যদি তা না হয় তবে সেটা আর সনেট থাকেনা। একটি সনেটের অষ্টক যতটা বাঁধন তৈরি করে ষটক ততটাই স্বাধীনতা দেয় বিষয়কে এ্যাড্রেস করতে, তেমনি একটি করোনা তার লুপের মধ্যে বিষয়কে এমনভাবে ঘিরে রাখে যে সেটি থেকে বিচ্যুত হতে দেয় না বরং প্রস্ফুটিত হতে সহায়তা করে। এর পুরোটাই নির্ভর করে রচয়িতার আত্মসংযমবোধ ও শব্দ নিয়ে খেলা করবার দক্ষতার উপর।

আলোচিত বিষয়টি খুবই সংক্ষেপে তুলে ধরা হয়েছে, যদি কারো বুঝতে অসুবিধা হয় বা আরও কিছু জিজ্ঞাসার থাকে তবে কমেন্টে জানাবেন, আমি সর্বোচ্চ চেষ্টা করবো সেটির উত্তর দেবার।