খাঁচার পাখি থাকে খাঁচায় পায়না মুক্তি,
থাকে বন্দি নিশ্চিত নিরপত্তায় ,
হয়না সে অজানা পথের যাত্রী,
অধরা থাকে দিগন্ত তার কাছে,
আকাশ দেয়না ধরা।
কালো মেঘে ঢাকে আকাশ
কাল বৈশাখীর প্রচন্ডতায় ধরনী উত্তাল,
ছুটোছুটি করে সঙ্গীরা সব,
কোথায় পাবে নিরাপদ আশ্রয়
সে তখন আছে বন্দী খাচায়,
পায়না সে কোনো সংকেত ধ্বনি
নিশ্চিত আশ্রয়।
তবু সে বিমনা আনন্দ হিনা,
পাখীর কন্ঠ গেয়ে ওঠেনা
ভোরের সূর্য ডেকে তাকে বলে,
ভেঙে ফেলো শৃঙ্খল,
মুক্তি তোমায় পেতেই হবে,
আকাশ যে কত বরো
ডানা মেলে ওরো নীল আকাশে ,
নীড় ছারা হও ঝোরো বাতাসে,
জীবনের স্বাদ নিতে হবে যিনে।
জয় করে আপনারে।।