-পলক রহমান।
তোমার আমার মাঝে এখন কি যেন এক সূক্ষ্ম পর্দা লক্ষ্যে অলক্ষ্যে
অনুক্ষন মূর্ত ছায়ার মত আঁধারেও বিরাজমান।
বড্ড কঠিন এর ভাব ভাষা ভঙ্গি ভণিতা ভর্তসনা কিংবা ভালবাসার
মানে বুঝা। তাইত হচ্ছে আহত হৃদয়, করছে অভিমান।
আমি যতই বলি নিরপেক্ষ ভালবাসার কথা, তুমি ততই সেখানে একটু
পরেই অনুভব কর আকাশ সমান ভর্তসনা।
অথচ কোন এক সময় বলতে জীবনে প্রেম-ভালবাসা সব কিছুর উর্ধ্বে।
প্রকৃত প্রেমে থাকে বিশ্বাস, সন্দেহ থাকে না।
সূক্ষ্ম পর্দাটা এমন যে, তোমার আদরে, তোমার যত্নে আর ভালবাসায়
মায়ের ছোঁয়া পেলে মনে হয় তুমি মায়েরও উর্ধ্বে!
কেননা সেখানে কোন এক শিহরণ খেলা করে তা কেবল তোমার কাছে
আসলেই অনুভূত হয়, যায় না তা মায়ের সাথে।
তাই বলে কি কেউ মায়ের প্রচন্ড নিরাপদ স্নেহ আর ভালবাসার উর্ধ্বে
যেতে পারে না যাওয়া যায়! তারপরও একটা সূক্ষ্ম পর্দা করে বিরাজ।
তোমাকেই আপন করে কাছে টানতে এ যেন একই শরীরের দুটো হাত
কাকে দিবে বাদ? সবটারই যে আছে প্রয়োজনীয় সূক্ষ্ম অনেক কাজ।
তোমাকে এই যে এত ভালবাসছি সে তো ঘরে অনেক দিনের পোষা
ভালবাসার সাথে সূক্ষ্ম আড়াল করা আর এক ভালবাসা।
ঘরের ভালবাসা কি মরে? না মরতে পারে! তাহলে তো জীবন পলাতক
সেখানে। “তোমাকে ভালবাসি” মিথ্যে হয়ে যায় তার ভাষা।
পর্দ্দা বেপর্দ্দা যাই বলি - জীবন মরণ, প্রেম ভর্তসনা, ভালবাসা ঘৃণা বা
আদর ভনিতা এর সবই থাকে একটা গভীর সম্পর্কের ভেতর।
তাইত প্রকৃতির মৌসুমী দোলায়, উর্ধ্বাকাশের অভিসারী সংলাপে, কিংবা
চরম বিশ্বাস আর নিরাপত্তাতেও ঢাকা থাকে সূক্ষ্ম পর্দায় নগ্ন ছতর।
১৬ এপ্রিল, ২০১৯।