শ্রদ্ধেয় কবি মোঃ সিরাজুল হক ভূঞা  এই কবিতাটিতে বাংলার পল্লী জীবনের এক মনোরম চিত্র এঁকেছেন। কবি যে সময়ে কবিতাটি রচনা করছেন তখন তিনি শহর বাসী। জীবনের নির্দিষ্ট ধারাপাত মেনেই যেন কবিকে জীবন সায়াহ্নে শহরের চিলে কোঠায় আবদ্ধ ঘরে সময় কাটাতে হয় কিন্তু কবির  মন পরে থাকে গ্রামের মাঠে ঘাটে, গাছ গাছড়ায়, পাখির কলতানে যেখানে কবি জীবনের রস খুঁজে পেতেন।

"স্মৃতির ডানায়" কবিতাটি কবির মানস ভ্রমণের সঙ্গী হয়ে গ্রাম বাংলায় ঘুরে আসার এক অপূর্ব সুযোগ। কথা দিলাম ভাল লাগবেই। আর হ্যাঁ, কবিতার পাতায় আপনার মন্তব্য অবশ্যই রাখবেন। আমার জন্য একটি ধন্যবাদই যথেষ্ট হইবে।