"আগুন আগুন স্লোগানে মুখরিত রাজপথ
আগুনের কসম করে বাকবাকুম নেতাজি
দ্রব্য মূল্যের আগুনে পুড়িয়ে মারবো
গুম করবো, খুন করবো, মাদকের সুগন্ধি দিবো
মিথ্যার জোয়ারে আয় বাড়াবো,
ইউরোপের নাগরিকও করবো।"

শ্রদ্ধেয় কবি ফয়জুল মহী রচিত "আমার ঘর হতে বাংলাদেশ খুব কাছে।" কবিতাটি কবি প্রকাশ করেছেন ০৬/০৬/২০২২ ইং তারিখে। এই কবিতাটি নিয়ে আমার আজকের আলোচনা। তবে কবি যা লিখেছেন এরপর আর বাক্য সংযোজনের কতটা কি সুযোগ আছে তা নিয়ে আমি নিজেই সন্দিহান। মনে হল কবিতার বিষয় এবং ইদানীং বাংলাদেশে ঘটে যাওয়া ঘটনা প্রবাহ এত বেশী সংশ্লিষ্ট যে কবিতাটি কখন লেখা হয়েছে তা একটি বিশেষ মাত্রা যোগ করে। এই প্রশ্ন ও মনকে আলোড়িত করে যে কবিরা কি কেউ কেউ ভবিষ্যত দ্রষ্টাও হন?

শ্রদ্ধেয় কবি ফয়জুল মহী ৮ বছর ৭ মাস হলো বাংলা-কবিতায় আছেন। বাংলা কবিতায় এখন উনার মাত্র ৪৭টি কবিতা পাওয়া যায়। প্রথম কবিতা "কাজল পরা মেয়েটি ও ঢাকা । " প্রকাশিত হয় ০৯/০৪/২০১৬ ইং তারিখে। যদি বাংলা কবিতায় কবি কয়টি কবিতা জমা দিয়েছেন সেই সংখ্যা দিয়ে বিচার করা হয় তবে কবি খুবই কম লিখেন। গড়ে প্রতি ৬৬.৫৯ দিনে এক একটি কবিতা কবি লিখেছেন বা জমা দিয়েছেন। তবে আমি নিশ্চিত যে কবি ভিন্ন কোন কারণে খুব বেশী কবিতা জমা দেন না। উনি নিশ্চয়ই আরো বেশী লেখালেখি করেন। কবি ফয়জুল মহী  বাংলা কবিতায় একজন নিয়মিত পাঠক এবং কবিতা পড়ে অন্য কবিদের উৎসাহ দেয়ার ব্যাপারে কোন কার্পণ্য করেন না।কবির প্রত্যেক টি কবিতায় অসংখ্য মন্তব্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ বটে।

"মানুষের চোখে মুখে ফরমালিন দিবো
কখনো কখনো ভালো বিচারের প্রহসন করবো
এইসব দেখে চুপ না থাকলে টুপ করে জলে ভাসাবো ।
জল জমা রাখতে নদীর সাথে সন্ধি করবো।
বাতি নিভানোর মতো সূর্যকে আড়ালে করে কিছুটা অন্ধকারের আয়োজন করবো"

উপরোক্ত দুই টি স্তবকে কবি দেশের পরিস্থিতির একটি করুণ চিত্র উপস্থিত করেছেন।এই কবিতায় এই পর্যন্ত ১৩০ টি মন্তব্য পেয়েছে যা বিশেষ ভাবে উল্লেখযোগ্য।

আমি এই আলোচনা আর দীর্ঘায়িত করব না। আশা করব পাঠক কবিতাটি অবশ্যই কবিতার পাতায় পাঠ করে উপযুক্ত মন্তব্য প্রদান করবেন। আমি একটা ধন্যবাদ পেলেও ধন্য হব। আপনাদের সবাইকে ধন্যবাদ, প্রীতি ও শুভেচ্ছা জানিয়ে আলোচনা এখানেই শেষ করছি।