"সম্পর্ক গড়লেই সম্পর্ক হয় না
সম্পর্কে মায়া থাকতে হয়
মায়া’ই বেঁধে রাখে সম্পর্কের মানুষকে।
সম্পর্ক হতে পারে অনেকের সাথে
কিন্তু সবার মায়ায় কি পড়া যায়?
মন চাইলেই বন্ধন গড়া যায়
তবে মায়ায় ফেলানো বড় কঠিন।"

শ্রদ্ধেয় কবি  বুলবুল আসাদ রচিত "মায়া" কবিতাটি থেকে এই পংক্তিগুলি উদ্ধৃত করা হয়েছে। আমি এই কবিতাটি নিয়েই আমার আজকের আলোচনায় ব্রতী হয়েছি।

শ্রদ্ধেয় কবি বুলবুল আসাদ ১ বছর ৬ মাস হলো বাংলা-কবিতায় আছেন। কবি আজ অব্ধি মোট ৯৯ টি কবিতা বাংলা-কবিতায় জমা দিয়েছেন। অর্থাৎ কবি গড়ে প্রতি ৫.৫০ দিনে এক একটি কবিতা লিখেছেন বা বাংলা-কবিতায় জমা দিয়েছেন যা কিনা যথেষ্ট আগ্রহ ব্যঞ্জক। কবির অন্য একটি বিশেষত্ব হল কবি একজন প্রচণ্ড আগ্রহী পাঠক। কোন কবি যদি আজ অব্ধি শ্রদ্ধেয় বুলবুল আসাদ মহোদয়কে পাঠক হিসাবে না পেয়ে থাকেন সেটা ঐ কবির দুর্ভাগ্যই বলতে হবে।

এই "মায়া" কবিতাটি  বাংলা-কবিতায় সদ্য গত ৩০/০৯/২০২৪ ইং তারিখে প্রকাশিত হয়েছে। কবিতাটির বিষয়ের অভিনবত্ব আমার দৃষ্টি আকর্ষণ করে। প্রেম, ভালবাসা, বিরহ, সুখ, দুঃখ, বিবাদ, বিসম্বাদ, দ্রোহ, জ্বালা, পুড়া, লাভ,ক্ষতি, অনাচার, অন্যায়, অবিচার প্রভৃতি বিবিধ  আবেগের মধ্যে কবি মায়াকে কিভাবে খুঁজে পেলেন তা আমায় বিস্মিত করে। আমি খুব মন দিয়ে কবিতাটি পাঠ করে অপরিসীম তৃপ্তি পাই। মনে হল, হারিয়ে যাওয়ার আগে এই মায়া কবিতাটিকে একটু আলগা করে রাখা যাক। যখন পথিক নিজের আবেগকে চিনি চিনি করেও চিনতে পারছে না তখন মায়া অবশ্যই ঐ অচেনা আবেগ কে চিনতে সাহায্য করবে।

"মায়া এক অদ্ভুত অনুভুতি
সঠিক কোনো মাত্রা নেই এর
জাগতিক নিয়ন্ত্রনহীন এর নিয়মনীতি, গতিবিধি।
বন্ধন বা সম্পর্কের মাঝেই মায়া’র জম্ন
তবে মাত্রা, উচ্চতা ও দখলদারিত্ব সম্পর্কের উর্ধ্বে
যেমনটা বাবার চেয়ে যখন সন্তান বেশি মানের হয়।
তাইতো সম্পর্ক না থাকেলেও মায়া রয়ে যায়।"

আজকাল আমরা কথায় কথায় সংসারে স্বার্থ ও স্বার্থপরতার বাড়াবাড়ির কথা বলি, আলোচনাও করি, কিন্তু মায়ার সাথে স্বার্থের কোন যোগাযোগ নাই।

"বিন্দু পরিমাণ স্বার্থ দ্বারা মায়া প্রভাবিত হয়না
যদি হয় তাহলে তা মায়া নয়।
মায়া’র সীমা পরিসীমা গহীন গহব্বর
ধরা-ছোয়া যায়না, তবে অস্তিত্বে প্রবল
কোন বিশেষ বন্ধনে ইহা শৃংখলাবদ্ধ নয়।"

মায়া শুধু মায়া। তাই কবি বলেন-

"অনুমানের বাইরে এর প্রভাবের ব্যাপকতা
তাই হয়তো রক্তের বন্ধনও ছিড়ে যায় মায়ার কাছে।
মায়া’র মোহে পালটে যায় চিন্তাধারা মূহুর্তেই।

সম্পর্কে যদি জড়াতেই হয়, মায়ায় হোক সে সম্পর্ক
আবেগের বন্ধন ক্ষণস্থায়ী, শধুই কান্না
মায়া’র মায়া যদি জাগে, আবেগ নিষ্প্রয়োজন।"

আমি আশা করি সুধী পাঠক কবিতাটি শ্রদ্ধেয় কবি বুলবুল আসাদের কবিতার পাতায় উপস্থিত হয়ে পাঠ করবেন এবং পাঠ শেষে কবিকে উপযুক্ত মন্তব্য দিয়ে বাধিত করবেন, এইটুকুই আমার  প্রত্যাশা। কবিতাটি আলোচনার মাধ্যমে আপনাদের সম্মুখে তুলে ধরার জন্য আমি একটি মাত্র ধন্যবাদ পেলেও কৃতার্থ হ'ব। সুধী পাঠক দের প্রতি আমার অশেষ শ্রদ্ধা ও ভালবাসা রইল। শুভেচ্ছা নেবেন।