শ্রদ্ধেয় কবি শহীদ উদ্দীন আহমেদ রচিত "ব‍্যবধান ( সনেট )" কবিতাটি ফরাসী রীতি মেনে লেখা একটি আদর্শ বাংলা সনেট।

এই রীতিতে মোট ১৪ পংক্তির রচনা প্রথম ৮ টি পংক্তির  অষ্টক এর ছন্দ মিল হয় – ABBA, ABBA Rhyme Scheme অনুযায়ী এবং পরের ৬ পংক্তির  ষটক – CC DE DE অথবা CC DE ED  Rhyme Scheme অনুযায়ী ছন্দ মিল হয়। প্রত্যেক টি পঙক্তি বাংলা অক্ষরবৃত্ত ছন্দ অনুযায়ী ১৪ মাত্রার হয়। নতুন কবি যারা এখনো সনেটের গঠন শৈলী নিয়ে যথেষ্ট অবহিত নন উনা দের কথা ভেবেই এই কথা গুলি লেখা হল। অভিজ্ঞ কবি গণ আমার এই ধৃষ্টতা মার্জনা করবেন এই আশা রাখি।

ব‍ব্যবধান ( সনেট ) কবিতাটির ফরাসী রীতি অনুযায়ী  অষ্টক  ABBA, ABBA এবং  ষটক – CC DE DE অথবা CC DE ED হতে হয়। এক্ষেত্রে D=E ধরলে নিয়ম শুদ্ধি হয়। তবে এইটুকু অসামঞ্জস্য বোধহয় অহরহ ঘটতে দেখা যায় এবং মেনে নেয়া হয়।

সনেট এর আরেকটি বৈশিষ্ট্য হল অষ্টকে যে ভাব টি প্রকাশিত হয় ষটকে সেই ভাবটির ব্যাখ্যা ও বিশ্লেষণ থাকে।

এই কবিতাটি তে সমাজে বিদ্যমান মানুষে মানুষে বিস্তর ব্যবধান এর কথা খুব মর্মস্পর্শী ভাবে
তুলনা দিয়ে চিত্রার্পিত করেছেন এবং  অনুপম ব্যাখ্যা ও দিয়েছেন।

সনেটের ভাষা কে হতে হয় স্পষ্ট, সহজ, বোধগম্য ও রুচিশীল পরিমিত কথায় এখানে গভীর ভাব প্রকাশ করতে হয় বলে ভাষার প্রকাশ ক্ষমতার ওপর জোর পড়ে বেশি। ভাষা কে বক্তব্য প্রকাশের উপযোগী করে তােলা সনেটকারের লক্ষ্য। এ জন্যই সনেটকার পরিশীলিত ভাষা চর্চা করেন।

কবি শহীদ উদ্দীন আহমেদ অত্যন্ত নম্র ও ভদ্র শব্দ চয়নের মাধ্যমে রচনা টি সম্পন্ন করেছেন। আমার কবিতাটি খুবই ভাল লেগেছে এবং আমি বিশ্বাস করি আপনাদের ও ভাল লাগবে। আমি কবিতাটি পড়ার জন্য সব সুধী পাঠক জনকে আমন্ত্রণ জানাই। কবিতাটি পাঠ করে অবশ্যই কবিতার পাতায় আপনার সুচিন্তিত মন্তব্য রাখবেন এই কামনা করি।

কবিতাটি নিয়ে আলোচনা করার জন্য একটি মাত্র ধন্যবাদ আশা করছি। প্রাপ্য মনে করলে  দিয়া বাধিত করিবেন। আরো অনেক কবিতা নিয়ে আলোচনা করার জন্য এই ধন্যবাদ আমায় অবশ্যই উৎসাহিত করবে। ধন্যবাদ ও শুভেচ্ছা।