কবি শ্রদ্ধেয়া দীপ্তি রায় মহোদয়া র "অতীত" কবিতাটি নিয়ে আমার আজকের আলোচনা কবি দীপ্তি রায় ৭ বছর ৮ মাস হলো বাংলা-কবিতায় আছেন। তিনি এ যাবৎ  ১৬৬৪ টি কবিতা বাংলা কবিতায় জমা দিয়েছেন। অর্থাৎ গড়ে প্রতি ১.৬৭ দিনে কবি এক একটি কবিতা লিখেছেন বা বাংলা কবিতায় জমা দিয়েছেন। দীর্ঘ প্রায় ৮ বছর সময় ধরে মোটামুটি প্রতি দুই দিনেরও কম সময়ে এক একটি কবিতার মালা গেঁথে পাঠকের সামনে উপস্থিত করা যে সে কম্ম নয়। কবির অক্লান্ত পরিশ্রম আর গভীর অধ্যবসায়ের পরিচায়ক উনার এই সুবৃহৎ কবিতা সম্ভার।

আমি ইদানীং বাংলা কবিতায় পুনরায় লেখালেখি করা শুরু করার পর আজ অবধি কবির সাম্প্রতিক কালে লেখা বেশ কয়েকটি কবিতা পড়েছি। কিন্তু আলোচনার জন্য চয়ন করা এই কবিতাটি কবি লিখেছেন ১১/১২/২০২৩ ইং তারিখে অর্থাৎ আজ থেকে প্রায় বছর খানেক আগে। বিষয় অতীত, মূলত শৈশব কালের সুখ-স্মৃতি কেমন বারবার আমাদের কল্পনার মুকুরে ভেসে উঠে আমাদের সমস্ত বাহ্যিক সত্তাকে আবেশে ভরে তুলে।  কবির ভাষায়-

"অতীত অতীত হয়েই হিয়ায় জেগে রয় ,
শৈশবের স্মৃতিগুলো হৃদয় আঙ্গিনায় ।
চলে গেছে সেই দিন ফিরে না আসবে হায় ,
মনের মাঝারে স্মৃতি স্মৃতিপটে ভাসে তায়।"

কি চমৎকার বর্ণনা করলেন কবি। এরপর কবি একে একে তাঁর সুখ স্মৃতি গুলি এমন ভাবে লিখে গেলেন যেন এই তো সদ্য ঘটে যাওয়া কোন ঘটনার চাক্ষুষ বিবরণ।

"সহজ সরল জীবন মনে পড়ে ক্ষনে ক্ষণ ,
কখনো না পাবো ফিরে সেই শৈশব জীবন ।
সবুজ মাঠে ছুটাছুটি নদীর জলে সাঁতার কাটি ,
কালবৈশাখী ঝড়ে আম কুড়াতে বাগানে ছুটি ।"

কবির আক্ষেপ আর পাঠকের মনোবেদনা এখানে এসে যেন একাকার হয়ে যায়। অনুভূতি গুলি প্রায় সবারই অতি পরিচিত দৃশ্যাবলীর মতই পাঠকের মন দর্পণেও ভেসে উঠে, পাঠকও কবির সঙ্গে স্মৃতি কাতর হয়ে পড়েন।

"ষুঁথি বগলে ধরে বন্ধুরা একসাথে মিলে ,
একসাথে দল বেঁধে চলি সবাই পাঠশালে ।
পাঠশালা ছুটি হলে বন্ধুরা একসাথে মিলে ,
যে যার বাড়ী ফিরি পড়া শেষে বিকেলে ।"

অত্যন্ত সুক্ষতার সঙ্গে কবি এই স্মৃতির মালা গেঁথেছেন। শৈশবের একটি দিনের নিটোল ছবি এই কবিতায় তুলে ধরেছেন। আরো দুটি স্তবকে কবি আরো কত স্মৃতি কবিতায় উল্লেখ করেছেন আমি এই আলোচনায় সেগুলি আড়ালে রাখাই সংগত হবে ভাবলাম।

অনুরোধ রইল, এই আলোচনার পাঠক অতি অবশ্যই পুরো কবিতাটি কবির পাতায় পড়ে উপযুক্ত মন্তব্য লিখে কবিকে উৎসাহিত করবেন। পাঠকের কাছ থেকে পাওয়া  একটা মন্তব্য কবির কাছে সব সময়ই অনুপ্রেরণার উৎস হয়। এই কবিতাটি নিয়ে আলোচনা করার জন্য আমার যদি একটা ধন্যবাদ প্রাপ্য হয় দিয়া বাধিত করিবেন। আপনাদের সবাইকে আলোচনা পাঠ করার জন্য জানাই অশেষ ধন্যবাদ ও শুভেচ্ছা।