কবি | সাদিক সাকলায়েন |
---|---|
প্রকাশনী | ঘাসফুল |
প্রচ্ছদ শিল্পী | শামীম আরেফীন |
স্বত্ব | কবি |
প্রথম প্রকাশ | মার্চ ২০২১ |
সর্বশেষ সংস্করণ | ১ম |
বিক্রয় মূল্য | ১৬০ টাকা |
বইটি কিনতে চাইলে | এখানে ক্লিক করুন |
অমর একুশে বইমেলায় এসেছে সাদিক সাকলায়েন-এর প্রথম কাব্যগ্রন্থ ‘অর্ধেক অনল বাকিটা বিষাদ’। বইটি প্রকাশ করেছে ঘাসফুল প্রকাশনী। প্রচ্ছদ করেছেন শামীম আরেফীন। বইটিতে মোট পৃষ্ঠা সংখ্যা ৬৪। এতে পঞ্চাশটি কবিতা রয়েছে। মুদ্রিত মূল্য ১৬০ টাকা।
কবিতার সঙ্গে সাদিক সাকলায়েন-এর দরকষাকষি প্রায় দুই দশক ধরে হলেও বই প্রকাশ এবারই প্রথম। দীর্ঘ সাধনার এই অভিযাত্রাটি ঋদ্ধ পাঠক নিঃসন্দেহে উপলব্ধি করবেন তাঁর ‘অর্ধেক অনল বাকিটা বিষাদ’ কাব্যগ্রন্থটি পাঠ করার মাধ্যমে। তাঁর কবিতার বিষয়, বক্তব্য, প্রকাশভঙ্গিতে রয়েছে নিজস্বতার ছায়া। মানুষের নিস্তরঙ্গ জীবনের জড়তা, দেশ, স্বাজাত্যবোধ আর বাঙালির সংস্কৃতি চেতনার উচ্চারণে রয়েছে ভিন্নমাত্রা। প্রেম, দ্রোহ, নিঃসঙ্গতা, বেদনাজারিত অনুভব তাঁর কবিতার বক্তব্যকে করেছে শিল্প-সৌকর্যময়। কবিতায় শব্দ সঞ্চার, উপমার চমৎকারিত্ব আর বাস্তবতার সঙ্গে পরাবাস্তবের সংযোগ স্থাপনের নৈপুণ্য পাঠকদের বিমুগ্ধ করার পাশাপাশি নতুন বোধের দ্যোতনা সৃষ্টি করবে।
২০০৩ থেকে ২০২০। দীর্ঘ প্রায় দেড় যুগের সঞ্চিত অভিজ্ঞতার তন্তুতে বোনা এই বই। কী লিখেছি আর কেন লিখেছি, দুটোর উত্তর সম্ভবত একই- প্রয়োজন। আমার কাছে কবিতা মানে চলতি পথে হঠাৎ ছিঁড়ে যাওয়া জুতো মেরামতের তাগিদ। পাশ দিয়ে হেঁটে যাওয়া কোনো স্নিগ্ধ রমণীর হৃদয় থেকে ভেসে আসা মাতাল সুবাস। প্রচণ্ড আঘাতের পর সব অশ্রু, সব ব্যথা শুষে নেয়া মায়ের আঁচল। ক্রীতদাসের মতো খেটে যাওয়া বেচারা বাবার শূন্য চোখে আশার ঝিলিক। কথা যেখানে শেষ, ভাষা যেখানে স্তব্ধ- কবিতা সেখানে নির্ঘুম ট্রেনের হুইসেল। দূর থেকে ফসলের দানা বয়ে নিয়ে আসা মহান পাখির ঠোঁট। কবিতা আঙুল চুষতে চুষতে স্বর্গীয় শিশুর কী মনে করে খিলখিলিয়ে হেসে ওঠা!
কবিতা তো শোষণের বিরুদ্ধে সাহসী গর্জন। বর্বরতাকে রুখে দেয়ার স্পর্ধা। আমি কবিতায় আমাদের অধিকারের কথা বলি। মানব জন্মের মর্যাদার কথা বলি। অন্যায়ের বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিরোধের কথা বলি। যে ছাতাটা মেলে ধরা হয় রোদের প্রখরতায়, বৃষ্টিতে যাকে বারবার ভেজাই প্রয়োজনে- কবিতা সেই নার্সের বুকে নিরহংকার নেমপ্লেট। কবিতার কোনো শালীনতা কিংবা অশ্লীলতা নেই। কবিতা যুদ্ধশেষে জয়ের আনন্দ নিয়ে ফিরে আসা সৈনিকের পায়ে পিষ্ট ঘাসফুল দেখে মন খারাপ হয়ে যাওয়া পরাজয়। কবিতা অনন্ত দ্রোহ, অনেকটা বিরহ। কবিতা একটু প্রেম, পূর্ণাঙ্গ নিঃসঙ্গতা। কবিতা ‘অর্ধেক অনল বাকিটা বিষাদ’।
-সাদিক সাকলায়েন
এই সঞ্চারিত মিথ্যাচারের প্রখরতায়
ঝরা বকুল সংক্রান্ত ব্যাকুলতার গান শুনে
যেখানে নিতান্ত নির্মেঘ হবার কথা
সেখানে দিনকেদিন হয়েছ সজল।
কাঙালের কালিঝুলি ভালোবাসায় আর কে পারে
এমন প্লাবন চিকচিক ঋদ্ধ হতে?
তুমিও আরেক কাঙালিনি, মেলে দিলে মনের রেশম...
কবি কিংবা কবিতা খুঁজে বের করার জন্য উপরের সার্চ বক্সটি ব্যবহার করুন।
Please use the above search box to find any poet or poems listed with us.