সম্ভার - কাব্য সংকলন

সম্ভার - কাব্য সংকলন
কবি
প্রকাশনী গৌরব প্রকাশন
সম্পাদক অনিরুদ্ধ বুলবুল
প্রচ্ছদ শিল্পী মুসাফির
স্বত্ব অনিরুদ্ধ বুলবুল
প্রথম প্রকাশ ফেব্রুয়ারি ২০১৮
সর্বশেষ সংস্করণ ১ম
বিক্রয় মূল্য ২০০.০০

সংক্ষিপ্ত বর্ণনা

বাংলা কবিতা আসরের স্বনামধন্য দশজন কবির প্রকাশিত কবিতা থেকে বাছাই করা একশ কবিতার এক শিল্পীত কাব্য সংকলন।

ভূমিকা

পৃথিবীতে সর্বাধিক প্রচলিত ভাষাগুলোর মধ্যে বাংলা চতুর্থতম ভাষা। বিশ্বে প্রায় ত্রিশ কোটি লোক বাংলায় কথা বলে। মায়ের মুখের এই গর্বিত ভাষায় কথা বলার গৌরবে আমিও গর্বিত। ভাষা আন্দোলনের মাস ফাল্গুনের এই মহিমাময় ক্ষণে নমস্য সেইসব বীর শহীদদের – যারা বুকের রক্ত দিয়ে ভাষাকে সম্মানের আসনে বসিয়ে গেছেন। আজ আমরা সেই ভাষার গর্বিত ভাষাভাষী।

আমাদের ভাষাচর্চার পাদপ্রদীপ সেই চর্যাপদের যুগ (খ্রিস্টীয় দশম থেকে দ্বাদশ শতাব্দী) থেকে মঙ্গলকাব্য ও বৈষ্ণব পদাবলির হাত ধরে বঙ্কিমচন্দ্র, মধুসূদন দত্ত, ঈশ্বরচন্দ্র, রবীন্দ্রনাথ, শরৎচন্দ্র, কাজী নজরুল, সুনীল গঙ্গোপাধ্যায়, শামসুর রাহমান, হুমায়ন আহমেদ প্রমুখ সহ অসংখ্য শক্তিমান যুগখ্যাত কবি লেখকদের লেখনীর মাধ্যমে বিবর্তিত হতে হতে বাংলা ভাষা আজকের রূপ পরিগ্রহ করেছে। এই সময়ের মধ্যে সাহিত্যের বিবর্তনের পাশাপাশি ভাষাতেও এসেছে আমূল পরিবর্তন। ভাষাকে নিয়ে নিত্য-নতুন গবেষণা চলছে, তেমনি চলছে কবিতা নিয়েও। আজকের কবি-সাহিত্যিকগণ সেই বেগবান ধারাকে অব্যাহত রেখেই তাঁদের সাহিত্যচর্চা করে চলেছেন।

এই সংকলনের কবিবর্গ তাঁদেরই উত্তরসূরী হিসাবে তেমন খ্যাতিমান না হলেও কাব্যিক মনন এবং শিল্প-সৌকর্যে যথেষ্ট প্রাজ্ঞ ও পরিশীলিত। তাঁদের রচনার দেখাশোনা করার দায়িত্ব পেয়ে নিজেকে বেশ সৌভাগ্যবান মনে করছি। সংকলনটির কাব্যিক সৌকর্য বৃদ্ধির জন্য সাধ্যানুযায়ী চেষ্টা করেছি। পরিশীলিত ভাষা ও বানান সহ নান্দনিক উপস্থাপনার যথাসাধ্য চেষ্টা করেছি। অখ্যাত নবীন কবিদের রচনা কাব্যরসিক তপাঠকের মনের ক্ষুধা মিটাতে পারবে বলেই আমার বিশ্বাস। কবিতা পড়ে পাঠককুল রসাস্বাদিনে হতাশ হবেন না আশা করি।

সংকলনটি প্রকাশনার ব্যাপারে সর্বোত সহযোগীতা করার জন্য প্রকাশক - জনাব স.ম. ইফতেখার মাহমুদ সহ সংশ্লিষ্ট সকল কর্মী শুভানুধ্যায়ীদের আন্তরিক ধন্যবাদ জানাই। বইটি পাঠককুলে সমাদৃত হলেই আমার প্রয়াস সার্থক বলে গণ্য হবে।

অনিরুদ্ধ বুলবুল
মিরপুর, ঢাকা।
১ ফাল্গুন, ১৪২৪ (১৩ ফেব্রুয়ারি, ২০১৮)।

উৎসর্গ

বাংলা ভাষা ও সাহিত্যের নিবেদিতপ্রাণ শ্রেষ্ঠ সন্তানদের

কবিতা

এখানে সম্ভার - কাব্য সংকলন বইয়ের ১১টি কবিতা পাবেন।

   
শিরোনাম মন্তব্য
ইচ্ছেমতীর ইচ্ছেরা ৫৯
কর্ম বনাম ধর্ম ৫৪
জীবন - বহতা নদী ৫৪
দুঃখের বাষ্পীভবন ৪৪
পথ ও পান্থ ৩৯
প্রকৃতির সন্তান ৪৯
বজ্র নিনাদ ৭৮
বিশ্ব-মোড়লের চাল ৪৬
ভাগ্যের নিধি ৫৮
মার্তণ্ড কৃপীট ৬০
সৃষ্টিটা হোক বাঁধন হারা ৫৯