প্রকাশনা | যৌথ সংকলন |
---|---|
প্রকাশনী | এবং মানুষ প্রকাশনী |
সম্পাদক | অনিরুদ্ধ বুলবুল |
প্রচ্ছদ শিল্পী | মুহাম্মদ মনিরুজ্জামান |
স্বত্ব | তালাত মজিব হিমেল ও রাহাত মজিব তমাল |
সর্বশেষ সংস্করণ | ১ম সংস্করণ |
বিক্রয় মূল্য | ২০০/= |
কবি অনিরুদ্ধ বুলবুল সম্পাদিত -
বাংলা-কবিতা আসরের দশজন কবির বাছাইকৃত কবিতার সংকলন।
বাস্তব জীবনে অনেককেই কবি এবং কবিতা বিষয়টিকে কটাক্ষের তূণ হিসাবে ব্যবহার করতে দেখা যায়। অথচ তাদেরও শোনিতে মিশে আছে কবিতা। কী বিশ্বাস হচ্ছে না? তাহলে স্মরণ করুন; মায়ের কোলে দুরন্ত শিশুকে মা ছড়ার ছন্দে বশে আনছেন – “আয় আয় চাঁদমামা টিপ দিয়ে যা, চাঁদের কপালে চাঁদ টিপ দিয়ে যা”। অমনি শিশুটি তার দুরন্তপনা থামিয়ে ছড়ায় আবিষ্ট হয়ে শান্ত হয়ে গেল! শিশুটি জ্বালাতন করছে! মা তাকে ঘুম পাড়াতে সুর করে গাইছেন – “খোকা ঘুমালো পাড়া জুড়োলো বর্গী এলো দেশে, বুলবুলিতে ধান খেয়েছে খাজনা দেবো কিসে” কবিতা শোনতে শোনতে শিশুটি ঘুমিয়ে গেল! অথচ বড় হয়ে সেই শিশুটিই জীবন বাস্তবতায় কবিতা ভুলে গেল। কবি ও কবিতাকে সে এক উদ্ভট বিষয় হিসেবে ভাবতে শিখল! এর একটিই কারণ – বড় হবার সাথে সাথে জাগতিক নির্মমতা তাকে কবিতার ভাবাবেগ থেকে দূরে সরিয়ে নিয়ে যায়।
তাহলে ভাবাবেগের সাথে কবিতার একটি নিবিড় সম্পর্ক আছে। আবেগ ছাড়া সুশীল হওয়া যায় না। আবেগহীন মানুষের পক্ষে দুষ্কর্ম করা অনেক সহজ। ফুল পাখি শিশু গান আর কবিতা মানুষের আবেগকে স্ফুরিত করে, মনকে কোমল করে। সুতরাং জীবনে কবিতার উপস্থিতি অনস্বীকার্য। আর তিনিই কবি, যিনি নিবিড় দৃষ্টিতে দেখা জীবনের ঘাত-প্রতিঘাতে আবেগের রঙ মিশিয়ে ভাষাকে নান্দনিক রূপ দিয়ে মানুষের কাছে হৃদয়গ্রাহী করে তুলতে পারেন। কবি যখন জীবন-সংগ্রামে লব্ধ অভিজ্ঞতাকে কবিতায় প্রকাশ করেন তখন তা আর কবির নিজের থাকে না; গণমানুষের ভাবনার অঙ্গ হয়ে যায়। কবিতা মানুষকে আনন্দ দেয়, ভাবাতে শেখায়, মননকে সুশীল করে। কবিতায় মানুষ সুখ-দুঃখে বেঁচে থাকার প্রেরণা পায়।
কবিতায় এক অদ্ভুত জগতের সন্ধান পাওয়া যায়। কবিতা জীবন-যন্ত্রণার কষ্ট থেকে মানুষকে মুক্তি দেয়, প্রশান্তির ছোঁয়া দেয়। একঝাঁক ভাবনা-বিলাসী কবির সম্মিলন ঘটানো হয়েছে এই সংকলনে। আসুন দেখা যাক, কবিবর্গ তাঁদের জীবনকে কীভাবে উপলব্ধি করেন? তাঁদের উপলব্ধিকে অনুভবে এনে জীবনের নানান আঙ্গিক পাঠে পাঠকমন পরিতৃপ্ত হবে বলে আশা রাখি।
সংকলনটি প্রকাশনার ব্যাপারে সর্বোত সহযোগিতা করার জন্য প্রকাশক - জনাব আনোয়ার কামালসহ সংশ্লিষ্ট সকল কর্মী শুভানুধ্যায়ীদের আন্তরিক ধন্যবাদ জানাই। বইটি পাঠককুলে সমাদৃত হলেই আমার প্রয়াস সার্থক বলে গণ্য হবে।
অনিরুদ্ধ বুলবুল
মিরপুর, ঢাকা-১২১৬
২০ সেপ্টেম্বর ২০১৮
মানবতার মহান কাণ্ডারি -
যারা মানুষকে মানুষ হিসাবে দেখেন।
এখানে চয়নিকা কাব্য সংকলন বইয়ের ১৩টি কবিতা পাবেন।
There's 13 poem(s) of চয়নিকা কাব্য সংকলন listed bellow.
শিরোনাম | মন্তব্য | |
---|---|---|
2017-04-18T04:30:44Z | একলা মানুষ | ৪২ |
2017-01-03T16:04:39Z | তটিনীর বিষাদ বিলাপ | ৪৪ |
2017-04-30T15:24:14Z | পথনামা | ৫১ |
2017-01-04T14:17:44Z | ফিরে এসো মনিকা | ৫৪ |
2017-05-05T05:06:35Z | ফুল মালী | ৭৩ |
2017-05-24T01:14:03Z | বয়েসি কান | ৭০ |
2018-03-11T03:28:55Z | বিদায় হজ্জের ভাষণ | ২২ |
2018-04-19T05:49:39Z | বুদ্ধি-বিদ্যা-জ্ঞান | ২৪ |
2017-04-13T00:32:07Z | বোধ আর বেধ | ৪৬ |
2017-04-23T17:05:02Z | যতিহীন কল্পনা | ৫৬ |
2017-05-16T16:38:15Z | যোজন পথের যাত্রী | ৭০ |
2017-05-12T09:32:57Z | সায়াহ্ন কাল | ৬৫ |
2017-04-20T17:00:31Z | সুখের কড়চা | ৪৮ |
কবি কিংবা কবিতা খুঁজে বের করার জন্য উপরের সার্চ বক্সটি ব্যবহার করুন।
Please use the above search box to find any poet or poems listed with us.