তোমার সাথে হেঁটেছি কলেজ স্ট্রিটের বইয়ের গন্ধে মিশে, ক্যাফের ভিড়ে চায়ের কাপে খুঁজেছি তোমার মিষ্টি হাসি। ময়দানের সবুজে, তুমি ছিলে এক ঝলক নির্মল বাতাস— যার ছোঁয়ায় প্রতিদিন হারিয়ে যাই, বিকেলের মিষ্টি আলোয়।
পাথুরে রাস্তার বুকে ট্রামলাইন বেয়ে চলে গেছে আমাদের পুরনো দিনের গল্প, এসপ্ল্যানেডের ভিড়ে ধরা সেই মুহূর্তে, আর কলেজ স্কোয়ারের নির্জন বসন্তে।
বইমেলার ভিড়ে তোমার জন্য খুঁজেছি— একটা কবিতার পাতা, যেখানে লেখা ভালোবাসা, আর ভিক্টোরিয়ার বুক জুড়ে প্রতিটি বিকেলে জেগেছে আমাদের প্রেমের চিরন্তন সুর।
এলিফ্যান্টা বিল্ডিংয়ের ছায়ায় রাস্তায় রাস্তায় হাঁটার মুহূর্তগুলোতে, পোর্ট ট্রাস্টের নীলে নদীর ঢেউয়ে বয়ে গেছে আমাদের স্বপ্নের নিরন্তর গতি।
হরিশ মুখার্জী রোডে তোমার সাথে কাটানো সন্ধ্যায়, সেন্ট পলস ক্যাথেড্রালে উচ্চারিত প্রেমের প্রতিজ্ঞা, যা গেঁথে রইলো নতুন দিনের সূর্যের অপেক্ষায়।
কলকাতা বিশ্ববিদ্যালয়ের সিঁড়িতে একান্তে বসে, তুমি আর আমি এক শিক্ষার দীপ্তিতে বাঁধা। বৌবাজারের পুরনো বইয়ের গন্ধে খুঁজে পাই— তোমার ছোঁয়ায় প্রাণ পায় কিছু অজানা কবিতা।
বাড়ির গলির পুরনো জানালার পাশে— তোমার সাথে সেই সুর যেন কলকাতার গান। রবীন্দ্রসঙ্গীতের সুরে মিশে যায় তোমার কথা, আর গোধূলির আলোয় দেখি তোমার চোখে নিঃশব্দ অভিমান।
পিকনিক গার্ডেনের শান্তিতে লুকিয়ে আছে এক কোমল প্রেমের গল্প। তুমি আর আমি, একসঙ্গে বুনে যাই জীবনের রঙিন চিত্রকল্প।
হাওড়া ব্রিজের নিচে, নদীর ঢেউয়ে বয়ে যায় প্রেমের গল্প, আমাদের স্বপ্নের রূপকথা। টালিগঞ্জের সিনেমার আবেশে ডুবেছি দুজনে, তোমার ডাকে বাজে হৃদয়ের সেই মধুর সুর।
ইডেন গার্ডেনের সবুজের মাঝখানে, গঙ্গার তীরে বৃষ্টির আগমনী সুরে তুমি আর আমি মিলে প্রেমের গহনে, বেলুড় মঠের শান্তিতে মোড়ানো সেই অনুভবে।
দক্ষিণাপণে থেমেছি তোমার জন্য, কিছু মিষ্টি মুহূর্ত দিয়ে ভরিয়ে দিয়েছি মন। শিয়ালদা স্টেশনের সুরে আবারও ফিরেছে— তোমার প্রেমে মোড়া এই শহরের গল্প।
বেলেঘাটার জলে এক ঝলক ঢেউয়ের নাচে তোমার হাসি খুঁজে পাই, যা ছুঁয়ে যায় আমার মন। ফোর্ট উইলিয়াম থেকে দেখা প্রেমের ঐতিহ্য, যা সেযুগের স্মৃতি বয়ে আনে।
আলিপুরের গার্ডেনে শান্ত পরিবেশে, গঙ্গার ধারে সূর্যাস্তের মায়ায়, তোমার সাথে তৈরি হয় জীবন যেন— একা একা মেলে ধরে প্রতিচ্ছবি।
ইডেন গার্ডেনের সবুজে, বৃষ্টির প্রথম ফোঁটায় তোমার স্পর্শে আসে সেই প্রথম প্রেমের স্পন্দন। রবীন্দ্র সরোবরের পাশে, তোমার গানে গল্পের পর গল্প বয়ে যায় যেন নিরন্তর।
চৌরঙ্গীর আলোয়, নিঃশব্দে তোমার হাত ধরা এই শহরের কোলাহলে যেন শান্তির স্পর্শ। তুমি আর আমি, এক ছন্দে বাঁধা জীবন— কলকাতার প্রেমে বোনা এক অসীম গল্প।
তুমি আছো শহরের প্রতিটি মোড়ে, প্রেমে গাঁথা প্রতিটি গানে, তোমার ছোঁয়ায় এ শহর প্রেমময়, যার শেষ নেই, নেই কোনো হারানোর ভয়।