সবুজ বৃক্ষ ঘৃণা করে
মুখ ফিরিয়া নেয় অভিমানে,
পাখির সাথে কথা বলি
সে আমারে দেয় গালি,
জমিন ফাটিয়া আমারে বলে
অনেকেই পা চাটার দলে,
লজ্জিত কলমের কালি
কবিরা ক্যান বিক্রি হইলি!

সোনার বাংলা নেই ভালো
প্রতিবাদে তাই আকাশ লাল হইলো,
নাহি তা জানা গেলো
কি দুখে স্বাধীনতার মৃত্যু হলো,
কার বুকে কে গুলি করিলো
মেধাশূন্য ভুবন কাঁদিলো,
হায় হায় কি জানি শেষ
কেমন কবিতার দেশ!

বিচার চাইলে বিচার পাই না
চুরি হয়ে গেছে মায়ের সোনার গয়না,
থানায় গেলে মামলা নেয় না
কি অদ্ভুত স্বাধীন বাংলা,
ভেঙে গেছে ভাইয়ের স্বাধীনতার আয়না
লাঞ্চিত হওয়া বোনের বিচার পাই না,
এখন শুধু মনে পড়ে 'হীরক রাজার দেশে
যায় যদি যাক প্রাণ— হীরকের রাজা ভগবান!