*
আদৌ কি এই দেশে
সেনাবাহিনী আছে
নাকি তারাও টাকার কাছে
বিবেক বিক্রি করে বাঁচে
বিক্রি হয়ে গেছে?

*
আমি মুক্তিযোদ্ধাদের শ্রদ্ধা করি
শ্রদ্ধা করি বঙ্গবন্ধুকে
শুধু শ্রদ্ধা আসে না তাদের প্রতি
যারা নেই সত্যের পক্ষে!

*
তুমি আমি আমরা তুমি
একই ভূমিতে জন্মাইয়াছি
কিভাবে করলে গুলি
পুলিশ বাহিনী?

*
গুজবে কেউ দিও না কান
কান হবে খান খান
তবে কান ধরে মারলে টান
গদিও যাবে যায়রে জান!

*
কারো মৃত্যু কামনা করা ভালো না
করো তাই দোয়া
শুনেছি রুহের হাক পৌঁছে যায়
পাক কালামে পাওয়া।

*
হিসাব কি আর সব
হাশরে নেয় রব
কিছু হিসাব নিকাশ
দুনিয়াতে হয় প্রকাশ।

*
ইতিহাস ঘুরিয়া ফিরিয়া আসে
আসিয়া তাহারই বক্ষে বসে
করিয়া ছিলা তুমি
পূর্বে যাহা ধরণীতে!

*
কোথাও কি বলিয়াছে কেউ
মুক্তিযোদ্ধারা বাংলার নয় কেউ
তাদের জন্য পেয়েছি দেশ
তারাই বলছে কোটার প্রয়োজন শেষ।

*
শিশুর মতো মুখটা তাহার
মাথায় ছিলো ঘুমটা
মুখে ছিলো মধুর বুলি
অহংকারে ভরা মনটা!

*
এতো আমল করিয়াও লানতের তক্তা গলায়
তবু করুণা করে গদি দিছিলো উপরওয়ালায়
সুযোগ দিয়া দেখছে তিঁনি যোগ্য ছিলে না তুমি!

*
বুক তো আমার মা-ও পাতে
আমি সে বুকে ঘুমাই মাথা রাখি
তুমি কিভাবে পারলে
ভাই হয়ে ভাইয়ের বুকে করতে গুলি?
ঐ বুকে বাংলাদেশ।