ছন্দ মোরে খাইয়া দিছে
কবিতা ব্যথা দেয়ার পরে,
বুঝতে ক্যান পারিসনা হে
কবিদের ধনী হইতে নাই শহরে।
কবিদের থাকতে নাইগা টাকা কড়ি
থাকতে নাইগা ভোগবিলাসী,
কবিদের থাকতে হয় ত্যাগে
শব্দ মোরে খাইয়া দিছে
কবিতা যেদিন গেছে অন্যের ঘরে।
কবিরা হইবো অভাবী
এদের জীবন হইবো পথে পথে,
এদের বন্ধু হইবো একাকীত্ব
এদের বন্ধু হইবো দুঃখকষ্ট,
এরা আলো দেবে মরে।
কবিদের টাকা হইলে কবিত্ব ডুবে
শুদ্ধ হৃদয় অপবিত্র হয় ভবে,
তাই কবিরা দুঃখ পুষে বুকে
তা দিয়া সমাজ শুদ্ধ করে।
কবিদের দুঃখ হইলো কলম
ভাঙা হৃদয় খাতা,
তা দিয়া কবি লিখে
শত শত কবিতা।