গত 13.07.2024 শনিবার অনলাইন সভা অনুষ্ঠিত হল, আগত আন্তর্জাতিক কবি সম্মিলনের স্থান ও তারিখ নির্দিষ্ট করণের প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হল। সভায় উপস্থিত ছিলেন মাত্র ১৪/১৫ জন কবিগণ। যাইহোক, সিদ্ধান্ত অনুযায়ী ঠিক হল : আগত সম্মিলন হবে দীঘার একবারে সমুদ্র সৈকতের নিকট ১৪ ও ১৫ সেপ্টেম্বর ২০২৪ (শনিবার ও রবিবার)। এবারের কবি সম্মিলন একটু অন্য ধাঁচের করার কথা প্রস্তাব রাখা হয়েছিল সভাতে। সেটা হল, সাহিত্য যেমন আমাদের জীবনের সাথে ওতপ্রোতভাবে জড়িত, আগামী দিনে আমাদের উত্তরসূরিদের নিকটও যেন সাহিত্যের এই কদর একইভাবে বহাল থাকে সেই উদ্দেশ্যে - নবীন ও প্রবীণ কবিদের লেখা (কবিতা) বক্তব্যের মধ্যে দিয়ে আলোকপাত করবেন আসরের সমালোচক কবিগণ। এছাড়া অনুষ্ঠানে থাকবে বর্তমান সময়ে আমরা কি ধরণের সাহিত্য চর্চা করবো, কেনইবা করবো - সে সম্পর্কেও আলোচনা থাকবে। আর কবিতা ও গল্প পাঠ তো থাকছেই। মোটকথা এবারের সাহিত্য সম্মিলন হবে "সাহিত্যের আড়ম্বরে আমরা পরস্পরের মুখোমুখি।" তবে সময়ের দিকেও আমাদের খেয়াল রাখতে হবে। এবং তার সাথে দ্বিতীয় দিন সমুদ্র সৈকতে বনভোজনের আনন্দ আরও সুখদায়ক হবে উঠবে কবিমন।

তবে এখনও পর্যন্ত আনুমানিক কত খরচ-খরচা পড়বে সেটা সিদ্ধান্ত নেওয়া হয়নি। কবি বন্ধুগণ, আসুন সবাই মিলে যাওয়া যাক দীঘার সমুদ্র সৈকতে।  মন্তব্যের ঘরে আপনাদের নাম ও ফোন নম্বর দিয়ে নিশ্চিত করুন কবি বিশ্বজীৎ শাসমল ভাইকে (9614233238)। কারণ, কবি শাসমল ও তার সহযোগী বন্ধুগণ এই অনুষ্ঠানের সম্পূর্ণ দায়িত্ব নেওয়ার কথা দিয়েছেন।

তাহলে আর সময় নেই। এখনই আপনাদের মতামত জানান। আপনাদের প্রত্যেকের প্রফাইলে  WhatsApp No. যুক্ত করুন, তাহলে  WhatsApp গ্রুপে যুক্ত করে নেওয়া সহজ হবে। যাঁরা যাঁরা যেতে ইচ্ছুক তাঁদের নাম ও ফোন নম্বর অবশ্যই মতামতের সঙ্গে মন্তব্যের ঘরে জানাতে থাকুন।

পরবর্তী অনলাইন সভার লিঙ্ক নীচে জানানো হল। আগামী রবিবার 21.07.2024 ভারতীয় সময় রাত ৮টা / বাংলাদেশ সময় অনুযায়ী রাত ৮:৩০মিনিট।

To join the meeting on Google Meet, click this link:
https://meet.google.com/ivk-uyga-vef

Or open Meet and enter this code: ivk-uyga-vef

-- প্রচারক, সৌমেন বন্দ্যোপাধ্যায়।