কে অধম, কে উত্তম- বাহ্যিক রূপে তা বিচার্য্য নয়;
বাহ্যিকতার হরেক খোলসে মানুষের রূপ ভিন্ন হয়।
খোলসের গুণে হয় যদি শ্রেষ্টত্বের তকমার বিনিময়-
বিনা বিচারে যাচাই না করে, বুদ্ধিহীনতা তা নিশ্চয়।
মানুষের শ্রেষ্টত্বের নিদর্শন মেলে তার অন্তর দর্শনে,
নিকৃষ্ট হয় না শ্রেষ্ট নির্বিচারে তার উপরে গুণ বর্ষণে।
বাইরের গুণাবলী দেখে করো পশু-পক্ষীদের বিচার,
মানুষের শ্রেষ্টত্ব বিচারে দেখো কি গুণ ভিতরে তার।