প্রতিবছর যখন এ বঙ্গভূমিতে
আসে ২২শে শ্রাবণ।
কবিগুরুর ভক্তদের চোখে হয়
শোকের অশ্রু প্লাবন।

কবিদের সেরা কবি তিনি,তিনি কবিগুরু মহান।
শ্রাবণের বারিধারায় হয়েছিল যার প্রয়াণ।

বাংলা কবিতার সম্রাট তিনি,
জোড়াসাঁকোর জমিদার।
তাঁর মতো এমন প্রভাব বলো
বাংলা কবিতায় আছে কার?

ভক্তের কানে করুন সুরে বাজে
'ঝরঝর মুখর বাদর দিনে'-
আকাশ কাঁদে,বাতাস কাঁদে শ্রাবণ
বর্ষণে কবি বিহনে।

আহাজারি জানি পৌঁছাবে না কানে,
আসবে না ফিরে কারিগর।
দূর আকাশে তিনি পাড়ি জমিয়েছেন,
স্বর্গে তাহার ঘর।

মনে করি তারে অহর্নিশ,কবিতায় কবি থাকুক।
মৃত্যু দিনে রল শ্রদ্ধাঞ্জলি,বৃষ্টি তে ঝরুক শোক।