১
এক উজ্জ্বল সম্ভাবনার ডিমে তা দিতে দিতে
দেশের মানুষগুলো আজ মানুষ খেকো হয়ে উঠেছে।
২
এই পৃথিবীতে কান্নার ভাষা সবচেয়ে সহজ সরল
আর হাসির ভাষা সবচেয়ে জটিল
অথচ দেশনেতা আর সাধারণ খেটে খাওয়া মানুষগুলো
আজও একে অপরের ভাষার অর্থ উদ্ধার করতে পারল না।
৩
নৌকা, লাঙ্গল কিংবা ধানের শিষ
প্রত্যেকটিতেই আজ ফুটো, মরচে আর বিষ।
জনগণ মরছে মরবে এটাই তো স্বাভাবিক
দেশে এখন মানুষের চেয়ে বুলেট সংখ্যায় অধিক।
৪
এখন নাকি দেশে ককটেল আর বোমার দাম
তিন-চারগুণ বেড়ে গেছে
তাই ভাবি,দেশে বোমার কারখানাই বানাক
পোশাকশিল্প বেকার বেকার ধুঁকছে।