প্রিয় কবি বন্ধুরা ,
আজ থেকে আমি আর "কবিতার আসর" এ আসবো না । মহামান্য এডমিন আপনার কাছে কয়েকটি গুরুত্বপূর্ণ প্রশ্ন রাখছি......
১। কবিদের সরাসরি আক্রমণ করা কাতোটা শোভনীয় ?
২। “কবিতার আসর”-এ , খেয়াল খুশি মতো অপ্রীতিকর মন্তব্য কতোটা গ্রহণযোগ্য ?
৩। কবিদের কবিত্ব নিয়ে কোন অভিযোগ বা কোন প্রশ্ন থাকলে তার উত্তর কতোটা মার্জনীয় হতে হয় ?
৪। আমি কতোটা কু-কথা বললে তার পর আমার লেখা ব্যান করা হবে ?
আমার এসব কথা বলবার পিছনে একটা বড়ো কারন অবশ্যই আছে , সেটি হল............
“মূল্যায়ন ১” , “মূল্যায়ন ২” , “মূল্যায়ন ৩” , “মূল্যায়ন ৪” নামের কবিতা পোস্ট করেছি এবং আরও কিছু “মূল্যায়ন” সিরিজ বাকি আছে......তা যাই হোক , আমি এই কবিতার আসরে খুবই নতুন......২৮/০৬/২০১৪ তে “কবিতার আসর”এ আমার আসা......খুব ভালো লাগছিল...“আমিও কবি হতে চাই” এই ভাবনা আমাকে সর্বদা ভীষণ ভাবাচ্ছিল...
আজ কবিতার আসরে আমার “মূল্যায়ন ৪” প্রকাশ করেছি আর তাতে আমার প্রিয় কবি জয় সুন্দর মিত্র এর মন্তব্যটা ঠিক এমন..... “কি আর করবেন দাদা ? যুগটাই এমন । কবিতা কেমন ? তা কিছু বলবো না । তবে আপনি এতটা উলঙ্গ না হলেও পারতেন । ধন্যবাদ । পরের কবিতায় একটু কাপড় চোপড় পড়ে আসবেন ।”
এই মন্তব্য টা কি আমাকে অপমানিত করছে না , যেখানে সত্যিই নারী আজ খুব অসহায় , বারে বারে ধর্ষিতা হতে হয় । আসুন একটা পরিসংখ্যান দেওয়া যাক......
পার্কস্ট্রিট কাণ্ড , মধ্যমগ্রাম কাণ্ড , কামদুনি কাণ্ড থেকে শুঁটিয়ার বরুণ বিশ্বাস...... কি হয়নি । নারীর সম্মান , মায়ের সম্মান , বোনের সম্মান কি এতোটাই তুচ্ছ ।।
জয় দা আপনি আপনার মূল্যবান মন্তব্য দিয়ে আমাকে অনুপ্রেরণার বদলে খুবই আঘাত করলেন ।। ভেবে দেখবেন শুধু আমার কাপড় নয় , সবার কাপড় খুলতে এত্তটুকুও বাকি নেই ।।
মহামান্য এডমিন ব্যাপারটি একটু বিশ্লেষণ করবেন......
নিবেদন ইতি
রামবল্লভ দাস ০৬/০৭/২০১৪