পাশাপাশি ঘর বেঁধে আমরা থাকি তুমি-আমি,
আমি-তুমির মাঝামাঝি-
বিষাদের তৃণভূমিতে খড়কুটো জ্বেলে রাখি,
গাঢ় শীতের রাতে নেমে আসে প্রতিহিংসার দেবী।
আমরা তখন মিথ্যে আশ্বাসে জড়াজড়ি করে থাকি-
কালি পড়া চোখে জমে আছে, কিছু অব্যয় শব্দ
শব্দচোরা কবির সামাজ্র্য আমরা মুখোমুখি স্তব্ধ
আমরা প্রতিশোধের ভাস্কর্য গড়ে তুলি,
ভালবাসার দোহাই দিয়ে নিরন্তর ভাঙ্গি।
যখন তখন জলে ভাসি আলো হয়ে কাছে থাকি-
নির্ঘুম রাতে আমরা মুখোমুখি,
আমাদের শূন্য ঘরে বাতি,
বাতি নিভিয়ে দিলেই বাঁচি..।