মেঘভাঙ্গা রোদ আকাশ মাঝে
খেলছে লুকোচুরি
রোদের সাথে পাল্লা দিলো
হাজার রঙের ঘুড়ি।
ঘুড়ির সাজে আকাশ মাঝে
রঙের ছড়াছড়ি
তাদের দেখে সাঙ্গ হলো
মেঘের ওড়াওড়ি।
হাট থেকে আজ সাদা তুলো
নিয়ে মেঘের দল
উড়ে যেতেই দেখে হঠাৎ
হরেক রঙের ঢল।
আসমানী ঐ মেঘ রোদ্দুর
মনটা হলো ভার
ছোট্ট ঘুড়ি আকাশ ছুঁয়ে
ভাঙলো অহংকার।
টুকরো টুকরো রঙের পাতায়
রোদের কিরণ লেগে
অভিমানী এক জোড়া চোখ
নীল স্বপ্নে জেগে।
সাদা ঘুড়ির মাঝে দেখে
অপার স্নেহ মায়া
ধুলোয় মিশলো ব্যর্থতারই
কালো সকল ছায়া।