প্রতিদিন তোমায় দেখি
শীত, গ্রীস্হ্ম, ভোর, সন্ধ্যা
তুমি একভাবে চেয়ে থাকো ,
শূন্য চোখে বহুদূর ।
মাঝে মাঝে তুমি হাসো
তোমার সে হাসি মায়াবী মধুময় ,
রোদ ,বৃষ্টি, কাকের অত্যাচার অগ্রাহ্য করে অম্নান ।
জাগতিক সুখের প্রতি তোমার
আহবান, আকুতি বা প্রলোভন
বড় তুচ্ছ মনে হয় ।
ইচ্ছে হয়, ম্লান ওই দুটি চোখের
নিস্প্রান হাসি,একটানে ছিড়ে দেই, মুছে দেই পাথরের অশ্রু
পিচ্ কালো বিষন্ন হাইওয়ে,
পড়ে থাক পেছনে একাকী
পড়ে থাক আধখানা বিলবোর্ড ।