হে বন্ধু বান্ধব, শুনেছি কবিগণ কবিতা লিখে
সেটা আবার সুখ কিংবা বিচ্ছেদের দিকে।
কবিতা কী? সেটা আবার কেমন হয়?
যাহা পড়ে বা শুনে, আনন্দে গাইতে ইচ্ছে করে!
যাহা হৃদয় ছুঁয়ে যায় তাতে নাচতে মন ধরে!
তাহাকে কবিতা বলে।
ইচ্ছে করেলেও অনেকে লিখতে নাহি পারে,
কবিতা লিখতে পারে বাণী ধরা দেয় যারে!
আধ্যাত্মিকতায় ঘটিয়ে অবিশ্বাস্য ছন্দের সাগর
যাহারা পাঠ করে দিল কেড়ে নেই তাগর!
পাঠক হৃদয়ে আখে তাহারি ছবি!
তাহাকেই বলে কবি।
দেখেছি কতো পাঠশালা, টিউশন, প্রতিষ্ঠান,
কোথা দেখি নাই কবিতা লেখা শেখানোর স্থান।
আধ্যাত্মিক চিন্তা চেতনায় কবিতা জাগে,
সুখ বা বিরহ বিচ্ছেদ থাকে কবির ভাগে!
দিলের মাঝে বাঁচতে থাকা সেই বিচ্ছেদের দুঃখ!
কিংবা দিলের মাঝে প্রেমে মাতোয়ারা সুখ!
তা কবিতার মাঝে কবি তুলে ফুটিয়ে,
সুখ দুঃখ থেকে ছন্দের বাহার জুটিয়ে!
তাহাকেই কবি বলে!
তাহা ছাড়া সাহিত্য নাহি চলে।
কবিতায় কবি মনের ভাব প্রকাশ করে,
অন্যায় জুলুম অবিচারও তুলে ধরে,
কবির হৃদয়ে সর্বক্ষণী সৌন্দর্য ফুটে রই!
আধ্যাত্মিক চিন্তা চেতনায় কবিতা হয়।
কবিতা লিখতে কবি করে না কোনো ভয়,
কবির আধ্যাত্মিক চিন্তায় কবিতা হয়।